শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

মঞ্চের নতুন দুই নাটক

ঢাকার মঞ্চে এসেছে আরো দু’টি নতুন নাটক। আরণ্যক থিয়েটার পাঠশালার শিক্ষার্থীরা মঞ্চে এনেছে ‘রবীন্দ্রনাথ এন্ড কোম্পানী’। অন্যদিকে নাট্যম রেপার্টরি মঞ্চে এনেছে ‘কোথায় জলে মরাল চলে’ নাটকটি। দু’টি নাটকেরই উদ্বোধনী মঞ্চায়ন হয় গত ১৯ নভেম্বর নাট্যশালার স্টুডিও হল এবং মহিলা সমিতি মিলনায়তনে।

‘রবীন্দ্রনাথ এন্ড কোম্পানী’ নাটকটি লিখেছেন অপু মেহেদী, মঞ্চে নির্দেশনাও দিয়েছেন তিনি। পুঁজিবাদী আগ্রাসনের সামাজিক বাস্তবতায় রবীন্দ্রনাথ ঠাকুর কীভাবে পণ্য হিসেবে ব্যবহৃত হচ্ছেন সেটাই এ নাটকের মূল উপজীব্য।

নাটকে দেখা যায়, হরিদাস মণ্ডল নামে এক রবীন্দ্র-সাধক, যিনি সারাজীবন রবীন্দ্রসাধনায় নিজেকে সঁপে দিয়েছেন এবং বিপরীতে যাপন করেছেন অর্থ-কষ্টের দিন। রবীন্দ্রনাথকে রীতিমতো পূজা করেন হরিদাস মণ্ডল। এদিকে সমাজের একটা শ্রেণি রবীন্দ্রনাথকে পণ্য বানিয়ে নানা রকম পসরা সাজিয়ে বসে। কেউ বা আয়োজন করে রবীন্দ্রনাথের নামে যাত্রা উৎসব। আবার কেউ কেউ সরকারি অনুদানের টাকা হাতিয়ে নেয় রবীন্দ্র নাটক মঞ্চে আনার নামে। এসব সহ্য করতে পারেন না হরিদাস মণ্ডল। এদিকে স্ত্রীর চিকিৎসার টাকাও জোগাড় করতে পারেন না তিনি। সমাজের এমন আচরণে হতাশা আর দুঃখে একদিন ট্রেনের নিচে চাপা পড়ে মারা যান রবীন্দ্রভক্ত হরিদাস মণ্ডল। যার সারা জীবনের চাওয়া ছিল রবীন্দ্রনাথকে নিয়ে ব্যবসা বন্ধ হোক।

নাট্যকার ও নির্দেশক অপু মেহেদী বলেন, “রবীন্দ্রনাথ ঠাকুর তো বাঙালির জীবনের সঙ্গে মিশে আছেন। সুখে, দুঃখে যার লেখা সবচেয়ে বেশি প্রেরণা জোগায়। আনন্দ-বেদনার মুহূর্তে যার লেখার মাধ্যমে মানুষ তার অনুভূতির প্রকাশ করে, তিনি তো রবীন্দ্রনাথ। কিন্তু একটা শ্রেণি তাকে ব্যবহার করে রীতিমতো পণ্য বানিয়ে তুলেছে। সেই ভাবনা থেকেই ‘রবীন্দ্রনাথ এন্ড কোম্পানী’ নাটকটি লেখা হয়েছিল। ২০১৬ সালের অমর একুশে বইমেলায় নাটকটি বই আকারে প্রকাশ হয়।”

অন্যদিকে হিন্দি ভাষাসাহিত্যের দিকপাল মোহন রাকেশ রচিত ‘লেহরো কা রাজহংস’ অবলম্বনে ‘কোথায় জলে মরাল চলে’ নাটকটি অনুবাদ করেছেন অংশুমান ভৌমিক। নির্দেশনা দিয়েছেন ড. আইরিন পারভীন লোপা।

নাটকের নির্দেশক আইরিন পারভীন লোপা বলেন, ‘গৌতম বুদ্ধের জীবনীনির্ভর নাটকটিতে প্রায় তিন হাজার বছরের প্রাচীন সামাজিক ও রাজনৈতিক চিত্র মেলে ধরতে হয়েছে এই নাটকে।’ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শুভাশীষ দত্ত তন্ময়, সংগীতা চৌধুরী, খুরশীদ আলম, ফকরুজ্জামান, শাকিল আহমেদ, শরিফুল ইসলাম শিমুল, দেলোয়ার হোসেন উজ্জ্বলসহ অনেকে।

চিত্রজগত/মঞ্চ

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়