সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

বিজয়ের ৫০ বছরে চ্যানেল আইতে ‘সৃজনে অর্জনে ৫০’

বাংলাদেশের মহান বিজয়ের অর্ধশতক উপলক্ষে চ্যানেল আই নিয়েছে বিশেষ উদ্যোগ। ১১ ডিসেম্বর (শনিবার) থেকে ১৬ ডিসেম্বর টানা ৬ দিন রাত সাড়ে ৯ টায় প্রচারিত হবে ৬ পর্বের বিশেষ ধারাবাহিক অনুষ্ঠান ‘গ্রামীণফোন সৃজনে অর্জনে ৫০’।

অনুষ্ঠান সম্পর্কে বিস্তারিত জানাতে শনিবার (১১ ডিসেম্বর) দুপুরে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় চ্যানেল আই কার্যালয়ে। এতে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. প্রফেসর শামসুল আলম, নাট্যব্যক্তিত্ব ও মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, গ্রামীণফোন এর প্রধান বিপণন কর্মকর্তা মোহাম্মদ সাজ্জাদ হাসিব এবং কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ।

উপস্থিত সংবাদ সম্মেলনে শাইখ সিরাজ তার বক্তব্যে বলেন যে, ‘সৃজনে অর্জনে ৫০’ অনুষ্ঠানটির পরিকল্পনা করার পেছনে আমাদের উদ্দেশ্য একটাই সেটি হলো মুক্তিযুদ্ধের ৫০ বছরে আমাদের (বাংলাদেশ) যে অর্জন তা সবার সামনে তুলে ধরা। নতুন প্রজন্মকে সংক্ষিপ্তভাবে হলেও মুক্তিযুদ্ধ সম্পর্কে ধারণা দেওয়া। ৬টি পর্বে আমরা ভিন্ন ভিন্ন ৬টি বিষয় নিয়ে আলোচনা করবো অনুষ্ঠানটিতে। যেখানে উপস্থিত থাকবেন দেশের বিশিষ্ট দুজন ব্যক্তিত্ব এবং দেশের নামকরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৫ জন ছাত্র-ছাত্রী। যারা আলোচনা করবেন স্বাধীনতার পঞ্চাশে আমাদের দেশের অর্জন নিয়ে। পাশাপাশি আগামী ৫০ বছরে আরও কী কী অর্জন হতে পারে বাংলাদেশের, এমন নানান বিষয় নিয়ে আলোচনা থাকবে অনুষ্ঠানটিতে।

সংবাদ সম্মেলনে নাট্যব্যক্তিত্ব ও মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ বলেন, প্রতি বছরই বিজয়ের মাস নিয়ে চ্যানেল আইয়ের নানান আয়োজন থাকে, দীর্ঘ সময় ধরে এমনটাই দেখে আসছি। তবে এবছর বিজয়ের ৫০ বছর নিয়ে চ্যানেল আই আরেকটু ব্যতিক্রমধর্মী আয়োজন শুরু করেছে। যারই বিশেষ একটি আয়োজন ‘সৃজনে অর্জনে ৫০’। যদিও মাসের শুরু থেকেই নানান আয়োজন চলছে চ্যানেল আইতে তবে আমি বলতে পারি এই ‘সৃজনে অর্জনে ৫০’ অনুষ্ঠানটি থেকে বর্তমান প্রজন্ম অনেক নতুন বিষয় জানতে পারবে মুক্তিযুদ্ধ নিয়ে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. প্রফেসর শামসুল আলম তার বক্তব্যে বলেন যে, শাইখ সিরাজের পরিকল্পনা ও উপস্থাপনায় খুবই চমৎকার একটি অনুষ্ঠানের আয়োজন হতে যাচ্ছে ‘সৃজনে অর্জনে ৫০’ অনুষ্ঠানটি। যেখানে ৬টি পর্বে স্বাধীতার ৫০ বছরে বাংলাদেশের বিশেষ বিশেষ অর্জন গুলোকে তুলে ধরা হবে। আশা করছি এই অনুষ্ঠানটির মাধ্যমে আমরা স্বাধীনতা ও আমাদের অর্জন সম্পর্কে নানান বিষয় জানতে পারবো।

অনুষ্ঠানটির পরিকল্পনা ও উপস্থাপনা করেছেন শাইখ সিরাজ। অনুষ্ঠানটির ৬টি পর্ব সাজানো হয়েছে ৬টি ভিন্ন ভিন্ন বিষয়ে। এর মধ্যে রয়েছে বঙ্গবন্ধু ও বাংলাদেশ, অর্থনৈতিক অগ্রগতি, খাদ্য নিরাপত্তা: বিন্দু থেকে বৃত্ত, সামাজিত অগ্রগতি, ডিজিটাইজেশন: শূন্য থেকে মহাশূন্যে এবং গণমাধ্যম ও সংস্কৃতি। এসব বিষয়ের ভিতর দিয়ে বাংলাদেশের পঞ্চাশ বছরের অগ্রগতির সম্যকচিত্র তুলে ধরার প্রয়াস নিয়েছেন তিনি।

চিত্রজগত/টেলিভিশন

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়