বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ছয় দিনব্যাপী শুরু ১৪তম যাত্রা উৎসব

ফাইল ফটো -- চিত্রজগত.কম

যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা-২০১২ বাস্তবায়ন ও যাত্রাদল নিবন্ধনের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে ছয় দিনব্যাপী যাত্রা উৎসব। শনিবার ছাড়া প্রতিদিন দুপুর ২টা থেকে রাত সোয়া ৯টা পর্যন্ত ৩৬টি দলের পালা মঞ্চস্থ হবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে শিল্পকলা একাডেমি।

বৃহস্পতিবার একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হয়েছে ১৪তম যাত্রা উৎসবের প্রথম দিনের আয়োজন।

এদিন দুপুর ২টা থেকে মনিষা অপেরা, গোপালগঞ্জ এবং নিউ বাংলার মুখ নাট্য সংস্থা, জামালপুর এর ‘কাশেম মালার প্রেম’; আয়নাল অপেরা, শেরপুর এবং রাজন অপেরা, জামালপুর এর ‘আলোমতি প্রেমকুমার’ শীর্ষক যাত্রাপালা মঞ্চস্থ হয়। যাত্রাপালাগুলোর পালাকার ছিলেন সামছুল হক। চুমকী অপেরা, গোপালগঞ্জ এর যাত্রাপালা ‘মানবী দেবী‘র পালাকার এবং গোল্ডেন-৯ নাট্য গোষ্ঠী, ঢাকার ‘মায়ের চোখে জল’ পালাকার ছিলেন রঞ্জন দেবনাথ।

নাট্য, সাহিত্য ও যাত্রাব্যক্তিত্বসহ যাত্রাশিল্প উন্নয়ন কমিটির সদস্যরা উপস্থিত থেকে যাত্রাপালা মূল্যায়ন করবেন। মূল্যায়নের ভিত্তিতে দলগুলোকে নিবন্ধন দেয়া হবে। পালা মূল্যানয়কারী সম্মানীত সদস্যরা হলেন- খায়রুজাহান মিতু, তাপস সরকার, মিলন কান্তি দে, নাসিরউদ্দিন ইউসুফ, মামুনুর রশীদ, রামেন্দু মজুমদার, ড. ইসরাফিল শাহীন, ড. আমিনুর রহমান সুলতান, ড. তপন বাগচী, সাইদুর রহমান লিপন, ইউসুফ হাসান অর্ক, লাকী ইনাম, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, ওয়াহিদা মল্লিক জলি, কামাল উদ্দিন কবির, গোলাম সারোয়ার, প্রবীর মিত্র, মার্জিয়া আক্তার, অরুণা বিশ্বাস, রহমত উল্লাহ, ইউসুফ হাসান অর্ক, তামান্না হক সিগমা।

এছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ১ জন করে প্রতিনিধি উপস্থিত থাকবেন।

আজ শুক্রবার মঞ্চস্থ হবে বংশাই অপেরা, টাঙ্গাইল এবং নিউ শিলা নাট্য সংস্থা, জামালপুর এর যাত্রাপালা ‘আলোমতি প্রেমকুমার’ও ‘কাজল রেখা’। যাত্রাপালাগুলোর পালাকার সামছুল হক।

রোববার বিকেল সোয়া ৩টায় মঞ্চস্থ হবে যাত্রাপালা ‘কাজল রেখা,; ‘সাগর ভাসা’;‘জেল থেকে বলছি’;‘মহুয়া সুন্দরী’ এবং ‘কৃষ্ণ কলঙ্কিনী রাই’।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ইতোমধ্যে ১৩টি যাত্রা উৎসবের মাধ্যমে ১৫৫টি যাত্রাদলকে নিবন্ধন দিয়েছে। বিভিন্ন অভিযোগে ৯টি দলের নিবন্ধন বাতিল করা হয়।

চিত্রজগত ডটকম/যাত্রা

সংশ্লিষ্ট সংবাদ