মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের উদ্যোগে চৈত্রসংক্রান্তি

প্রতিবছরের মতো এ বছরও জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে চৈত্রসংক্রান্তি উদ্‌যাপন করা হবে। এ উদ্‌যাপনের মধ্য দিয়ে পুরোনো বাংলা বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে স্বাগত জানানো হয়। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের উদ্যোগে আজ বুধবার (১৩ এপ্রিল) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নানা আয়োজনের মধ্য দিয়ে চৈত্র সংক্রান্তি উদ্‌যাপিত হবে।

জানা গেছে হলের লবিতে প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে শুরু হবে অনুষ্ঠানটি। ৭টা ১৫ মিনিটে যন্ত্রসংগীত বাদনের মধ্য দিয়ে চৈত্রসংক্রান্তির আবাহন করা হবে। হাজার বছরের বাঙালির ঐতিহ্য পরিবেশনার মাধ্যমে পুরো অনুষ্ঠানকে সাজানো হয়েছে।
এ ছাড়া অনুষ্ঠানে শুভেচ্ছা জানাবেন সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। শেষে নতুন বছরকে স্বাগত জানানোর মধ্য দিয়ে শেষ হবে চৈত্রসংক্রান্তির এই অনুষ্ঠান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য দেবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের ভারপ্রাপ্ত মহাসচিব চন্দন রেজা। আরও উপস্থিত থাকবেন কবি আসাদ চৌধুরীসহ সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনেরা।

হাজার বছর ধরে বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে যুক্ত হয়ে আছে চৈত্রসংক্রান্তি ও নববর্ষ। সারা বছরের গ্লানি ও রোগ থেকে মুক্ত হয়ে সবাই যেন সুন্দর আগামী প্রত্যাশা করতে পারে, এই আবাহনের মধ্য দিয়ে সেই প্রত্যাশা করে আসছে বাঙালি। অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

চিত্রজগত/চৈত্রসংক্রান্তি

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়