মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

“বাংলাদেশ আমার বাবার দেশ, এই দেশকে নিয়ে কেউ খারাপ কথা বলুক, এটা আমি চাই না: শ্রীলেখা মিত্র

অভিনেত্রী শ্রীলেখা মিত্র -- চিত্রজগত.কম

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২১তম আসরে নিজের নির্মিত স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র ‘এবং ছাদ’ সিনেমার প্রদর্শনীতে অংশ নিতে বাংলাদেশে এসেছেন শ্রীলেখা মিত্র। গত ১৬ জানুয়ারি বিকেল ৫টায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে তার সিনেমাটি প্রদর্শিত হয়।

বরাবরই এই তারকা বাংলাদেশের গণমাধ্যমের শিরোনাম হন। শ্রীলেখা মানেই অন্যরকম রং থাকে সেই সব শিরোনামে। আর তা নিয়ে আক্ষেপের কথাই জানালেন অভিনেত্রী।

বললেন, “এ দেশের বেশকিছু ভুয়া নিউজপোর্টাল আমাকে নিয়ে বিভিন্ন ধরনের চটকদার শিরোনামে নিউজ করে। দয়া করে আপনারা এ ধরনের নিউজ করবেন না। আমার ১৭ বছরের একটি মেয়ে আছে। আপত্তিকর শিরোনাম দিয়ে আমাকে নিয়ে নিউজ করবেন না আশা করি। বাংলাদেশ আমার বাবার দেশ, এই দেশকে নিয়ে কেউ খারাপ কথা বলুক এটা আমি চাই না।”

শ্রীলেখা বলেন, “এবারর সফরটি আমরা জন্য বিশেষ। এমন বড় একটি উৎসবে (ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব) আমার ছবি প্রদর্শিত হবে, এটি আমার জন্য অনেক বড় পাওয়া। এদেশের মানুষ আমাকে ভালোবাসে বলেই হয়তো এই সুযোগটা পেয়েছি। আমি নিজেও কিন্তু মনে প্রাণে এখানকার মানুষ। কারণ আমার পূর্বপুরুষের বসত ছিল মাদারীপুরের ঘটমাঝি গ্রামে। বাবার মুখ থেকে এদেশের অনেক কথা শুনেছি।”

অভিনেত্রী বলেন, “না, নির্মাতা বা অভিনেত্রী হিসেবে নয়। ভালোবাসার টানে এসেছি। এই উৎসবে এমন অনেকের ছবি প্রদর্শিত হবে- যারা নাকি এখানে আসেনি। আমিও না আসলে পারতাম। কিন্তু আমি সব সময় সুযোগ খুঁজি কখন এদেশের মানুষের কাছাকাছি আসতে পারি। এবার যখন সুযোগটা পেলাম আর দেরি করিনি। চলে আসলাম আপনাদের মাঝে।”

বাংলাদেশের ভক্ত-দর্শকদের উদ্দেশে শ্রীলেখার ভাষ্য, “আমি জানি এদেশে আমার অনেক ভক্ত আছে। যারা আমার কাজ খুব ভালোবাসে। এদেশে অনেক শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে আমার প্রায়ই কথা হয়। আর এখন তো সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক ভক্তদের সঙ্গেও কথা হয়। এদেশের মানুষদের সঙ্গে কথা বললে মনে হয়, প্রিয়জনদের সঙ্গেই কথা বলছি।”

‘এবং ছাদ’ সিনেমার গল্প তৈরি হয়েছে উত্তর কলকাতার ছাদকে কেন্দ্র করে। এতে মধ্যবয়সী এক গৃহবধূর চরিত্রে অভিনয় করেছেন শ্রীলেখা। পরিচালনা ও অভিনয়ের পাশাপাশি সিনেমাটি প্রযোজনাও করেছেন শ্রীলেখা। এতে আরও অভিনয় করেছেন ছোটপর্দার অভিনেতা প্রীতম দাস।

শ্রীলেখা মিত্রের স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র ‘এবং ছাদ’ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২১তম আসরে অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে।

উৎসব আয়োজক সূত্রে জানা গেছে, রোববার (১৫ জানুয়ারি) ঢাকায় এসেছেন শ্রীলেখা। সোমবার বিকেল ৫টায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে তার সিনেমার প্রথম প্রদর্শনী হয়েছে। ১৯ মিনিট দৈর্ঘের এ সিনেমার প্রদর্শনী শেষে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন শ্রীলেখা। একই মিলনায়তনে ২১ জানুয়ারি দুপুর ১টায় সিনেমার দ্বিতীয় প্রদর্শনী রয়েছে। এবার পাঁচদিনের ঢাকা সফরে এসেছেন শ্রীলেখা।

এদিকে শ্রীলেখা জানান, তিনি বাংলাদেশের সিনেমায় কাজ করতে যাচ্ছেন। এ সিনেমাতে তার সঙ্গে বাংলাদেশের দুই জনপ্রিয় অভিনেতা ফেরদৌস ও মোশাররফ করিমকে দেখা যাবে বলে জানান তিনি।

শ্রীলেখা বলেন, “পরিচালকের নাম ও সিনেমার নাম বলতে পারছি না এই মুহূর্তে। তবে সিনেমাটিতে এদেশের দুই জনপ্রিয় অভিনেতা থাকবেন। তারা ফেরদৌস ও মোশাররফ করিম।

আগামী ফেব্রুয়ারিতে এ সিনেমার শুটিং হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, ‘এবং ছাদ’ শ্রীলেখার দ্বিতীয় নির্মাণ। এর আগে ‘বেটার হাফ’ নামের আরেকটি স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র নির্মাণ করেছেন তিনি। তবে নির্মাতার চেয়ে অভিনয়শিল্পী হিসেবেই ভারত ও বাংলাদেশে বেশি পরিচিতি রয়েছে তার।

শ্রীলেখা মিত্রের পূর্বপুরুষের বসত ছিল মাদারীপুরের ঘটমাঝি গ্রামে। দেশভাগের সময় ভারতে পাড়ি দিয়েছেন তাঁরা। শ্রীলেখার জন্ম ভারতে হলেও বাবার মুখে ঘটমাঝি গ্রামের গল্প শুনে বেড়ে উঠেছেন তিনি। ২০১৭ সালের আগে বাবা সন্তোষ মিত্রকে নিয়ে পূর্বপুরুষের ভিটার খোঁজে বাংলাদেশে এসেছিলেন শ্রীলেখা। এর কয়েক বছর পর তাঁর বাবার মৃত্যু হয়।

চিত্রজগত ডটকম/চলচ্চিত্র

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়