শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

বঙ্গবন্ধুকে নিয়ে তথ্যচিত্র বানাচ্ছেন গৌতম ঘোষ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তথ্যচিত্র বানাচ্ছেন পশ্চিমবঙ্গের পরিচালক গৌতম ঘোষ। গত মাসে কলকাতায় ‘কলকাতায় বঙ্গবন্ধু’ শিরোনামের এই তথ্যচিত্রটির শুটিং শুরু হয়েছে।

বাংলাদেশ অংশে ঢাকা ও টুঙ্গিপাড়ার শুটিং করার জন্য পরিচালক গৌতম ঘোষ এখন ঢাকায় রয়েছেন।

গৌতম ঘোষ বলেন, “এটা আমার জন্য সত্যিই খুব কঠিন দায়িত্ব। কিন্তু আমি খুবই আনন্দিত এরকম একটি কাজের সঙ্গে যুক্ত থাকতে পেরে। কারণ কলকাতায় জাতির পিতা বঙ্গবন্ধুর অবাধ যাতায়াত ছিলো। তিনি সেখানে থেকেছেন, পড়েছেন, চিকিৎসার জন্যও গিয়েছেন। তার মতো মানুষকে নিয়ে কাজ করা আমার জন্য গর্বের।”

বাংলাদেশে তথ্যচিত্রটির কিছু অংশ শুটিংয়ের আগে বিস্তারিত জানাতে আয়োজিত এক সংবাদ সন্মেলনে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ফ্রেন্ডস অফ বাংলাদেশের (ভারত চ্যাপ্টার) যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতা জীবনকে উপজীব্য করে “কলকাতায় বঙ্গবন্ধু” নামের এই তথ্যচিত্র নির্মাণের উদ্যোগ নেও য়া হয়েছে।

গত ১৯ মার্চ কলকাতায় বাংলাদেশ উপ হাইকমিশনে এই তথ্যচিত্র নির্মাণ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। প্রায় ৩০ মিনিটের এই তথ্যচিত্রটির শুটিং শেষে আগামী জুনের মধ্যে নির্মাণকাজ শেষ হবে। তারপর এটি মুক্তি পাবে।

গত ৪ এপ্রিল বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত কলকাতার মওলানা আজাদ কলেজে (আগের নাম ইসলামিয়া কলেজ) এই তথ্যচিত্র নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়।

তথ্যচিত্রটি নির্মাণে বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনী বইয়ের পাশাপাশি আরও কিছু বই ও বিভিন্ন ঘটনার সহযোগিতা নিয়েছেন গৌতম ঘোষ।

তথ্যচিত্রটির বাজেট কতো টাকা নির্ধারণ করা হয়েছে তা জানাতে চাননি সংশ্লিষ্ট কেউ।

শুক্রবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে গৌতম ঘোষ ছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলমসহ সংশ্লিষ্ট অনেকেই।

চিত্রজগত/তথ্যচিত্র

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়