শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

ফেরদৌসী মজুমদার ও মামুনুর রশীদ পেলেন ‘আলী যাকের সম্মান’

আগন্তুকের উদ্যোগে প্রথমবার দেয়া হলো ‘আলী যাকের সম্মান’ পদক

বাংলা নাট্যাঙ্গনের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব আলী যাকের। নাটকের চর্চা, প্রসার ও নাট্য আন্দোলনে বাংলাদেশের সৃষ্টিলগ্ন থেকেই রেখেছেন অগ্রণী ভূমিকা। রচনা, অভিনয় ও নির্দেশনা- শিল্পের তিন মাধ্যমেই ঘটিয়েছিলেন নিজের সফল বহিঃপ্রকাশ।

গুণী এই মানুষের জীবন ও কর্মকে উদযাপন করতেই রেপার্টরি থিয়েটার দল আগন্তুক এর উদ্যোগ ও এইচএসবিসি ব্যাংকের পৃষ্ঠপোষকতায় আয়োজন করা হয় ‘চিত্রপটের চিত্রকর আলী যাকের’। অনুষ্ঠানের মাধ্যমে প্রথমবার দেয়া হলো ‘আলী যাকের সম্মান’ পদক। আর প্রথমবার এই পদকটি পেলেন দুই গুণী নাট্যশিল্পী ফেরদৌসী মজুমদার ও মামুনুর রশীদ।

আগন্তুকের উদ্যোগে শুক্রবার (১২ নভেম্বর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় এক অনুষ্ঠানে দুই গুণীর হাতে তুলে দেয়া হয় এই পদক। রবীন্দ্রনাথ ঠাকুরের গান ও নাচের মধ্যে দিয়ে এ অনুষ্ঠান শুরু হয়। তারপর মঞ্চে আসেন সারা যাকের। তিনি পদক প্রাপ্তদের নাম ঘোষণা করেন। ফেরদৌসী মজুমদার ও মামুনুর রশীদকে একটি করে ক্রেস্ট ও ৫০ হাজার টাকার চেক দেয়া হয়।

আলী যাকেরের নামে পদক প্রাপ্তির পর ফেরদৌসী মজুমদার বলেন, দেওয়ান গাজীর চরিত্রে আলী যাকেরের মতো অভিনেতা আর কখনো আসবে কি না জানি না। মঞ্চে ও টেলিভিশনে তার সঙ্গে অভিনয় করেছি। অসাধারণ অভিনয় ক্ষমতা ছিল তার।

মামুনুর রশীদ বলেন, স্বাধীন বাংলা বেতারে একসঙ্গে কাজ করার সময় আমরা দুজনেই কথা দিয়েছিলাম দেশ স্বাধীনের পর নাটক করব। সেভাবেই নাটক শুরু করি। একটা জীবন আমরা নাটকের সঙ্গে কাটিয়ে দিলাম। তার অভাববোধটা বড় বেশি কাজ করছে।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আসাদুজ্জামান নূর, নাট্যকার মাসুম রেজা, ইরেশ যাকের প্রমুখ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ত্রপা মজুমদার ও পান্থ শাহরিয়ার।

চিত্রজগত/মঞ্চ

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়