রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

ফুসফুসই নয় কিডনিও ক্ষতিগ্রস্ত হয় বায়ু দূষণে!

যে কোনও দূষণই মানুষের জন্য খারাপ। বাড়তে থাকা বিভিন্ন রকম দূষণ মানব জীবনের নানা সমস্যা ডেকে আনছে। এ সকলের মধ্যে বায়ু দূষণ অন্যতম। এ দূষণ শুধুমাত্র ফুসফুসের উপরই নয়, প্রভাব ফেলে মানুষের কিডনিতেও।

এক সমীক্ষায় গবেষকরা দেখেছেন যে, প্রাপ্তবয়স্কদের মধ্যে দীর্ঘস্থায়ী কিডনি রোগ অর্থাৎ ক্রনিক কিডনি ডিজিজ বা সি কে ডি উচ্চ রক্ত চাপ ছাড়াও গ্যালেকটিন ৩-এর মাত্রা বাড়িয়ে দেয়ার জন্য দায়ী বায়ু দূষণ। সম্প্রতি সোসাইটি অফ নেফ্রোলজি বা এ এস এন কিডনি সংক্রান্ত সচেতনামূলক প্রচারে এমনটাই জানিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কেস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটির গবেষণার প্রধান লেখক হাফসা তারিক বলেছেন, “সি কে ডি আক্রান্ত ব্যক্তিদের মায়োকার্ডিয়াল ফাইব্রোসিসের বিকাশের সঙ্গে বায়ু দূষণ সরাসরি ভাবে যুক্ত থাকতে পারে।”

মায়োকার্ডিয়াল ফাইব্রোসিস তখনই দেখা দেয় যখন হৃৎপিণ্ডের ফাইব্রোব্লাস্ট নামক এক ধরনের কোষ কোলাজেনাস স্কার টিস্যু তৈরি করে। এটি হার্ট অ্যাটাকের কারণ হতে পারে।
১০১৯ জন মানুষের মধ্যে গ্যালেক্টিন ৩ স্তরের অবস্থা কী তা জানার জন্য পরীক্ষা করা হয় এবং পরবর্তী ২৪ মাস ধরে তার ফলো আপ করে এই সমীক্ষা শেষ করা হয়।

সমীক্ষাটি শেষে গবেষকরা এমন সিদ্ধান্তে পৌঁছান যে, বায়ু দূষণ মায়োকার্ডিয়াল ফাইব্রোসিসের অবস্থাই শুধু খারাপ করে না, পাশাপাশি গ্যালেক্টিন ৩ স্তরের মাত্রা মারাত্মক পরিমাণে বাড়িয়ে দেয়। ফলে তা ক্রনিক কিডনি ডিজিজ আছে, এমন রোগীদের জন্য ভয়াবহ অবস্থা ডেকে আনে।
বায়ু দূষণের ফলে ফুসফুসের ক্ষতি এত দিন প্রমাণিত থাকলেও নতুন সমীক্ষায় কিডনি এবং রক্ত চাপের উপরেও প্রভাব পড়ার প্রমাণ রীতিমতো দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে।

চিত্রজগত/স্বাস্থ্য

সংশ্লিষ্ট সংবাদ