শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

ফজলুল হক স্মরণে কলকাতায় ৩ দিনব্যাপী চলচ্চিত্র উৎসব

ছবি সংগৃহীত -- চিত্রজগত.কম

বাংলাদেশের প্রথম চলচ্চিত্রকেন্দ্রিক পত্রিকা ‘সিনেমা’র সম্পাদক এবং প্রথম বাংলা শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’ এর পরিচালক ফজলুল হকের জন্মদিন ২৬ মে। এদিন তাকে স্মরণে কলকাতায় হচ্ছে তিন দিনব্যাপী বাংলাদেশ-ভারত বাংলা চলচ্চিত্র উৎসব।

কলকাতার সল্ট লেকের ইস্টার্ন জোন কালচারাল সেন্টারে ঐক্যতান মিলনায়তনে ভারত সরকারের সহায়তায় হবে এই উৎসব। আয়োজন করেছে ফজলুল হক স্মৃতি সংসদ ও বিধাননগর ফিল্ম সোসাইটি। ২৬ মে থেকে উৎসব চলবে ২৮ মে পর্যন্ত। প্রতিদিন বিকাল ৪ টা থেকে চলচ্চিত্র প্রদর্শিত হবে।

প্রথম দিনে দেখানো হবে শীলা দত্ত পরিচালিত কবিগান ও অতনু ঘোষ পরিচালিত বিনিসুতোয় এবং চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘মেঘের পরে মেঘ’। ২৭ মে প্রদর্শিত হবে- সুবীর মন্ডল পরিচালিত ‘গ্যালিলিও’, প্রদীপ্ত ভট্টাচার্য পরিচালিত- ‘বাকিটা ব্যক্তিগত’ ও মুশফিকুর রহমান গুলজার পরিচালিত- ‘লাল সবুজের সুর’।

উৎসবের শেষ দিন ২৮ মে দেখানো হবে, ঋতম ব্যানার্জী পরিচালিত ব্যান্ড। অনুমিতা দাশগুপ্ত পরিচালিত ‘বহমান’ এবং গৌতম ঘোষ পরিচালিত ‘মনের মানুষ’।

১৯৩০ সালের ২৬ মে বগুড়ার সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন ফজলুল হক। পঞ্চাশের দশকে যখন তৎকালীন পূর্ব পাকিস্তানে যাত্রা শুরু করেনি চলচ্চিত্রশিল্প, সে সময় বগুড়ার মতো মফস্বল শহর থেকে ‘সিনেমা’ নামে চলচ্চিত্রবিষয়ক পত্রিকা প্রকাশ করেছিলেন তিনি। পত্রিকাটি ছিল পূর্ব পাকিস্তানের প্রথম সিনেমাবিষয়ক সাময়িকী। সারা দেশেই এটি আলোড়ন তুলেছিল। তৎকালীন সময়ের অত্যন্ত মানসম্পন্ন এবং জনপ্রিয় পত্রিকা ‘সিনেমা’। এ সূত্রে বাংলাদেশের চলচ্চিত্র সাংবাদিকতার পথিকৃৎ ফজলুল হক। ১৯৯০ সালের ২৬ অক্টোবর কলকাতায় মৃত্যুবরণ করেন তিনি।

চিত্রজগত ডটকম/উৎসব

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়