শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

কত সম্পত্তি রেখে গেলেন লতা?

প্রথম উপার্জন ২৫ টাকা

কোকিলকণ্ঠী লতা মঙ্গেশকর মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে প্রয়াত হয়েছেন। তিনি ৯২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ার মঙ্গেশকরকে আইসিইউতে ভর্তি করা হয়েছিল। ভারতের নাইটিঙ্গেলের মৃত্যু দেশের সঙ্গীত জগতে এক শূন্যতার সৃষ্টি করেছে, যা কখনো পূরণ হওয়ার নয়।

সঙ্গীত ছাড়াও, গাড়ি এবং ক্রিকেটের অনুরাগী মঙ্গেশকর ৩৬ টি ভাষায় ৫০ হাজারেরও বেশি গান গেয়েছেন। আসুন জানি যে মঙ্গেশকরের প্রথম উপার্জন কত ছিল এবং তার মোট সম্পত্তির পরিমাণ কত?

২৫  টাকা প্রথম উপার্জন ছিল
মিডিয়া রিপোর্ট অনুসারে, লতা মঙ্গেশকর মাত্র ১৩ বছর বয়সে ডেবিউ করেছিলেন। তার প্রথম উপার্জন ছিল ২৫ টাকা। তাঁর জীবনযাত্রা বেশ সাধারণ ছিল কিন্তু তাঁর গাড়ির একটি দুর্দান্ত সংগ্রহ ছিল। রিপোর্ট অনুসারে, লতা মঙ্গেশকরের মোট সম্পত্তি ছিল প্রায় ৩৭০ কোটি টাকা। তাঁর বেশিরভাগ উপার্জন তাঁর গানের রয়্যালটি থেকে এসেছে। এর বাইরেও তিনি প্রচুর বিনিয়োগ করেছিলেন। তিনি দক্ষিণ মুম্বাইয়ের পশ এলাকায় থাকতেন। পেডার রোডে অবস্থিত প্রভাকুঞ্জ ভবনে থাকতেন লতা মঙ্গেশকর।

গাড়ির শখ ছিল লতার
মঙ্গেশকর, যিনি গাড়ির শৌখিন, তাঁর গাড়ির একটি দুর্দান্ত সংগ্রহ ছিল, কারণ তিনি তাঁর গ্যারেজে সেরা এবং স্টাইলিশ গাড়ি রাখতে পছন্দ করতেন। মঙ্গেশকর অনেক আগেই একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে তিনি গাড়ি খুব পছন্দ করেন। লতা বলেছিলেন যে তিনি প্রথমে একটি শেভ্রোলেট কিনেছিলেন। তিনি এই গাড়িটি ইন্দোর থেকে কিনেছিলেন। সে গাড়িটি তার মায়ের নামে কিনেছিলেন। এর পর একটি বুইক গাড়ি তার গ্যারেজে আসে, তার একটি ক্রিসলার গাড়িও ছিল।

যশ চোপড়া উপহার হিসেবে একটি মার্সিডিজ দিয়েছিলেন
যশ চোপড়া লতা মঙ্গেশকরকে একটি মার্সিডিজ গাড়ি উপহার দিয়েছিলেন। সাক্ষাৎকারের সময় তিনি বলেছিলেন, “প্রয়াত যশ চোপড়াজি আমাকে তাঁর বোনের মতো মনে করতেন এবং আমাকে অনেক স্নেহ করতেন। ‘বীরজারা’-এর গান প্রকাশের সময় তিনি একটি মার্সিডিজের চাবি দিয়েছিলেন। আমার হাতে দিয়ে বলেছিলেন যে তিনি আমাকে একটি গাড়ি উপহার দিচ্ছেন। আমার কাছে এখনও সেই গাড়িটি আছে।”

সোশ্যাল মিডিয়া শোকাহত
ভক্ত এবং সেলিব্রিটিরা সোশ্যাল মিডিয়ায় লতা মঙ্গেশকরের মৃত্যুর খবর শুনে হতবাক। সবাই গায়িকার আত্মার শান্তি কামনা করছেন। ভক্তদের চোখ ভেজা। আজ প্রত্যেক ভারতীয়র চোখে জল। লতা মঙ্গেশকরের সুরেলা কণ্ঠ তার ভক্তদের কানে বাজছে। এখন এই কন্ঠ চিরতরে নীরব হয়ে গেছে।

চিত্রজগত/সঙ্গীত

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়