শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

পাকিস্তানে ছেলেদের দায়িত্বে প্রথম নারী বোলিং কোচ

ভারতীয় পেসার দীপক চাহারের সঙ্গে ক্যাথরিন ডাল্টন। -সংগৃহীত ছবি -- চিত্রজগত.কম

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) প্রথমবারের মতো বোলিং কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন আয়ারল্যান্ডের সাবেক নারী ক্রিকেটার ক্যাথরিন ডাল্টন। এটি একইসঙ্গে ছেলেদের প্রথম সারির কোনো দলের ক্ষেত্রেও ইতিহাস। পাকিস্তানের একাধিক সংবাদমাধ্যম এই তথ্য নিশ্চিত করেছে। ৩০ বছর বয়সী ডাল্টন ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ৩ নম্বর উচ্চতর লেভেলের প্রশিক্ষিত কোচ।

পিএসএলের দল মুলতান সুলতানের হয়ে পেসারদের সামলাবেন সাবেক এই আইরিশ পেসার। এর আগে তিনি আয়ারল্যান্ডের হয়ে চারটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। পরবর্তীতে কোচিং ক্যারিয়ারের শুরুতে ভারতের দীপক চাহারের সঙ্গে কাজ করেছেন। এছাড়া যুক্তরাজ্যের প্রথম শ্রেণির ফাস্ট বোলিং অ্যাকাডেমি এবং পাকিস্তানের অনূর্ধ্ব-১৯ দলের পেসারদেরও দায়িত্বে ছিলেন ডাল্টন।

ইংল্যান্ডে জন্ম হলেও ২০১৫ সালে তিনি আয়ার‌ল্যান্ডের নাগরিকত্ব পান। পিএসএলের দল মুলতানের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার আগে ডাল্টন জানিয়েছেন, ‘পাকিস্তানে এর আগেও দুবার ভ্রমণ করেছিলাম, তখন মুলতানের ক্রিকেটারের সঙ্গে কাজের অভিজ্ঞতা ছিল। তবে পিএসএলের কোনো ফ্র্যাঞ্চাইজির সঙ্গে আনুষ্ঠানিকভাবে যুক্ত হতে পারা বেশ রোমাঞ্চের। পুরুষদের টি-টোয়েন্টি টুর্নামেন্টে প্রথম কোনো বোলিং কোচ হিসেবে দায়িত্ব পেয়েছি। এজন্য আমি অনেক খুশি এবং ক্রিকেটীয় বিভিন্ন পর্যায়ের অভিজ্ঞতা নিতে আর অপেক্ষা করতে পারছি না।’

মুলতান সুলতানের মালিক আলি তারিন বলেন, ‘প্রায় পাঁচ বছর ধরে ক্যাথরিন (ডাল্টন) আমাদের প্লেয়ার-ডেভলপমেন্ট প্রোগ্রামের অংশ। আমি দেখেছি সে কিভাবে ক্রিকেটারদের হাত ধরে শেখায়। সে কারণে আমার ধারণা ছিল এক সময় উচ্চতর লেভেলের ফাস্ট বোলিং কোচ হিসেবেও সে দায়িত্ব পাবে। মুলতান সুলতানের হয়ে তার প্রথম সুযোগ আসায় আমি অনেক আনন্দিত।’

আগামী বছরের ৮ ফেব্রুয়ারি-২৪ মার্চ পর্যন্ত পিএসএলের নতুন আসর অনুষ্ঠিত হবে। ২০২৩ আসরেও ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটির ফাইনালে খেলেছিল মুলতান সুলতান।

চিত্রজগত ডটকম/ক্রিকেট

সংশ্লিষ্ট সংবাদ