বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম

পশ্চিম বঙ্গের থিয়েটার জগতের নাট্যব্যক্তিত্ব মায়া ঘোষের জীবনাবসান

নাট্যব্যক্তিত্ব মায়া ঘোষ -- চিত্রজগত.কম

প্রয়াত হয়েছেন পশ্চিম বঙ্গের থিয়েটার জগতের নাট্যব্যক্তিত্ব মায়া ঘোষ। শনিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় অভিনেত্রী শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৯ বছর।

জানা গেছে, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানান অসুখে ভুগছিলেন প্রবীণ এই অভিনেত্রী। এদিন আচমকা তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। এরপরই হৃদরোগে আক্রান্ত হয়ে সন্ধ্যা ৭ টা ৪৫ নাগাদ শ্রীরামপুরের এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

পাড়ার থিয়েটার দিয়ে শুরু করে পরবর্তীতে মঞ্চাভিনয় শুরু করেন মায়া ঘোষ। উৎপল দত্ত প্রতিষ্ঠিত ‘পিপলস লিটল থিয়েটার’-এর সদস্য হিসাবে তার প্রথম মঞ্চে হাতেখড়ি হয়। তবে অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের কাছে নাটকে হাত পাকিয়েছেন তিনি। অজিতেশ নান্দীকার গঠনের পর দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য হয়ে ওঠেন মায়া।

ষাটের দশকে অজিতেশ বন্দ্যোপাধ্যায় প্রযোজিত ‘সাঁওতাল বিদ্রোহ’ নাটকের জনপ্রিয় মুখ হয়ে উঠেছিলেন মায়া। এছাড়াও নান্দীকারের প্রযোজনায় পিরানদেল্লোর নাটক, মনোজ মিত্রের ‘চাক ভাঙা মধু’ এবং মোহিত চট্টোপাধ্যায়ের ‘রাজরক্ত’র মতো একাধিক জনপ্রিয় নাটকে মঞ্চে অভিনয় করেছেন মায়া দেবী।

১৯৮৭ সালে ‘বেলা অবেলার গল্প’ নাটকে অভিনয় করে পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমি পুরস্কার পেয়েছিলেন তিনি। নান্দীকার থেকে বেরিয়ে আসার পর একাধিক থিয়েটার ওয়ার্কশপে কাজ করেছেন মায়া। -সূত্র: হিন্দুস্থান টাইমস বাংলা

চিত্রজগত ডটকম/শোক সংবাদ

সংশ্লিষ্ট সংবাদ