রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

পর্দা উঠলো দ্বাবিংশতম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

চিত্রজগত ফটো -- চিত্রজগত.কম

পর্দা উঠলো দ্বাবিংশতম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। উদ্বোধনী সিনেমা হিসেবে প্রদর্শিত হবে ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম নির্মিত ঢাকার অভিনেত্রী জয়া আহসান অভিনীত ‘ফেরেশতে’। এরপর প্রদর্শিত হবে বাংলাদেশ–ভারতের যৌথ প্রযোজনায় শ্যাম বেনেগাল নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’।
বিকাল ৪টায় উৎসবের উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন ও বলিউড অভিনেত্রী শর্মিলা ঠাকুর।

এ উৎসব চলবে ৯ দিনব্যাপী। বাংলাদেশসহ ৭৪টি দেশের ২৫০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ১২৯টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র ১২৩টি; বাংলাদেশের চলচ্চিত্র রয়েছে ৭১টি।

নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে রেইনবো চলচ্চিত্র সংসদ। গত বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ঢাকা ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকার জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা ও ফরেন সার্ভিস একাডেমিতে বিনামূল্যে দেশি ও বিদেশি সিনেমা উপভোগ করতে পারবেন দর্শকেরা।

এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরামা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, শিশুতোষ সিনেমা, স্পিরিচুয়াল ফিল্মস, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র, উইমেন্স ফিল্ম সেশন বিভাগে প্রতিদিনই একাধিক সিনেমা প্রদর্শিত হবে।

বিদেশি মুভির পাশাপাশি বাংলাদেশ প্যানোরামা বিভাগে হৃদি হকের ‘১৯৭১ সেই সব দিন’, লিসা গাজীর ‘বাড়ির নাম শাহানা’, ইফফাত জাহানের ‘মুনতাসীর’, সৈয়দা নিগার বানুর ‘নোনা পানি’সহ বাংলাদেশের ১২টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে।

দেশি-বিদেশি নারী নির্মাতাদের পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র নিয়ে সাজানো হয়েছে ‘উইমেন ফিল্মমেকার বিভাগ’। এতে বাংলাদেশি নির্মাতা আফিফা আক্তারের ‘কালারস অব দ্য সোল’; চৈতালী সমদ্দারের দুটি সিনেমা ‘একদিন ভাইরাল নমিতা পাল’ ও ‘মুক্তি’; ইরানি নির্মাতা নারগিস আবইয়ারের পিন্টোসহ ২৭টি চলচ্চিত্র রয়েছে। এছাড়াও রয়েছে বিভিন্ন ক্যাটাগরি ভিত্তিতে চলচ্চিত্র প্রদর্শন।

এই উৎসবের অংশ হিসেবে ২১ ও ২২ জানুয়ারি ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে চলচ্চিত্রে নারীর ভূমিকা নিয়ে ‘দশম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স’ আয়োজিত হবে। ২১ জানুয়ারি সকাল সাড়ে ৯টায় কনফারেন্সের উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি। মঙ্গলপ্রদীপ প্রজ্বালনের মাধ্যমে কনফারেন্স উদ্বোধন করবেন বলিউড অভিনেত্রী শর্মিলা ঠাকুর।

উৎসবে মাস্টারক্লাসে অংশ নেবেন ইরানি নির্মাতা ও প্রযোজক মাজিদ মাজিদি, ভারতীয় সংগীতশিল্পী অঞ্জন দত্ত ও চীনের সাংহাই ফিল্ম অ্যাসোসিয়েশনের ডেপুটি চেয়ার শি চুয়ান। ২৭ জানুয়ারি বাংলাদেশ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে তিনটি আলাদা মাস্টারক্লাস থাকছে। বরাবরের মতো এবারও নির্মাতাদের মিথস্ক্রিয়ামূলক চার দিনব্যাপী সেমিনার ও কর্মশালা ‘ওয়েস্ট মিট ইস্ট: চিত্রনাট্য প্রতিযোগিতা’ রয়েছে। ২৮ জানুয়ারি উৎসবের সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

চিত্রজগত ডটকম/উৎসব

সংশ্লিষ্ট সংবাদ