মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

‘নৃত্যাচার্য বুলবুল চৌধুরী আজীবন সম্মাননা’ পেলেন লাকী

‘নৃত্যাচার্য বুলবুল চৌধুরী আজীবন সম্মাননা’ পেয়েছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা আয়োজিত অনুষ্ঠানে গতকাল শনিবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে এ সম্মাননা প্রদান করা হয়। -- চিত্রজগত.কম

চলতি বছর ‘নৃত্যাচার্য বুলবুল চৌধুরী আজীবন সম্মাননা’ পেয়েছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা আয়োজিত অনুষ্ঠানে গতকাল শনিবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে এ সম্মাননা প্রদান করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত সাংস্কৃতিক ব্যক্তিত্ব আতাউর রহমান, বিশেষ অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত নৃত্যগুরু আমানুল হক। এ ছাড়াও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মীনু হক ও সাধারণ সম্পাদক সাজু আহমেদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আলোচনা পর্বে আলোচকেরা লিয়াকত আলীর বহুমুখী সাংস্কৃতিক কর্মকাণ্ডের প্রশংসা করে বলেন, শিল্পের প্রতিটি শাখায় তাঁর অবাধ বিচরণ এবং উৎকর্ষ সাধনে তিনি অনন্যসাধারণ ভূমিকা রেখেছেন। বাংলাদেশের সব শিল্পের শিল্পীদের অধিকার প্রতিষ্ঠায় তিনি গণজাগরণের শিল্প আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন।

নৃত্যাচার্য বুলবুল চৌধুরী কালজয়ী এক নৃত্যশিল্পী, যিনি বাংলাদেশের নৃত্যজগতের পথিকৃৎ। তাঁর ১০৫তম জন্মদিন ঘিরে ৩ ফেব্রুয়ারি ‘বঙ্গবন্ধুর সংস্কৃতি-ভাবনা’ শীর্ষক বুলবুল চৌধুরী স্মারক বক্তৃতা এবং ‘বুলবুল আজীবন সম্মাননা স্মারক’ প্রদানের অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

সম্মাননা প্রদান অনুষ্ঠান শেষে ‘সালাম বাংলাদেশ’, ‘জয়ও তব বিচিত্র আনন্দ’, ‘মেঘের ডমরু’, ‘পৌষ তোদের ডাক দিয়েছে’, ‘লিলাবালি লিলাবালি’, ‘শ্যামকে আনো দেখি’, ‘সৃজন ছন্দে’সহ বেশ কিছু নৃত্য প্রযোজনা পরিবেশিত হয়।

এ ছাড়াও রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা অবলম্বনে ‘বীরপুরুষ’ পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু নৃত্যদল। পরিবেশনাটির ভাবনা পরিকল্পনা লিয়াকত আলী লাকীর এবং নৃত্য পরিচালনা করেন জয়দেব পালিত।

চিত্রজগত ডটকম/মঞ্চ

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়