শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

‘নন্টে-ফন্টে’র স্রষ্টা নারায়ণ দেবনাথ আর নেই!

কলকাতার শিল্পীমহলে আবারও ইন্দ্রপতন। চলে গেলেন কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ। তার বয়স হয়েছিল ৯৭ বছর। গত ২৫ দিন ধরে বেলেভিউ হাসপাতালে ভর্তি ছিলেন বর্ষীয়ান এই কার্টুনিস্ট, কিন্তু শেষরক্ষা হল না। মঙ্গলবার বেলা ১০.১৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

তাকে ঘিরে বহু বাঙালির ছোটবেলা। ‘হাঁদা ভোঁদা’,‘বাঁটুল.. দি গ্রেট’, নন্টে-ফন্টে’র মতো বাংলা কমিক্সের স্রষ্টা তিনি।

গত ২৪ ডিসেম্বর বার্ধক্যজনিত অসুস্থার জেরে হাসপাতালে ভর্তি করা হয়েছিল প্রবীন এই কার্টুনিস্টকে। তবে গত তিনদিনে তার অবস্থার ব্যাপক অবনতি ঘটে। দু-দিন আগেই চিকিত্সকরা জানিয়েছিলেন, ‘চিকিত্সায় সাড়া দিচ্ছেন না নারায়ণ দেবনাথ’।

কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের জন্ম ১৯২৫ সালে হাওড়া শিবপুরে। গত সাত দশকেরও বেশি সময় ধরে দেড় হাজারেরও বেশি সিরিয়াস ও মজার কমিকস সৃষ্টি করে বাংলার শিশু সাহিত্যে এক অসামান্য দৃষ্টান্ত স্থাপন করেছিলেন তিনি।

১৯৬৫ সালে ‘শুকতারা’ পত্রিকায় আত্মপ্রকাশ করে বাঁটুল। বাঙালির প্রথম সুপারহিরো। তারপর একে একে তার সৃষ্টি করা কমিক্স চরিত্র গুলো নজর কাড়তে থাকে। তার অসামান্য কীর্তির জন্য আজবীন তিনি পেয়েছেন অজস্র সম্মান আর ভালোবাসা।

২০১৩ সালে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পান নারায়ণ দেবনাথ। আর ২০২১ সালে পান পদ্মশ্রী, সেই সম্মান গত সপ্তাহেই হাসপাতালের বেডে তার হাতে তুলে দেওয়া হয়েছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়