বৃহস্পতিবার, ২৩শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম

দ্য গডফাদার: মুক্তির ৫০ বছর পরে আবারো পর্দায়

পুরাতনের মাঝে যদি থাকে নতুন, তবে ফিরে আসা দরকার। সেটি মাথায় রেখেই ফিরে আসতে চলেছে মারিও পুজো’র উপন্যাস অবলম্বনে নির্মিত ফ্রান্সিস ফোর্ড কপ্পোলা পরিচালিত ‘দ্য গডফাদার’।

১৯৭২-এ ফ্রান্সিস ফোর্ড কপ্পোলা পরিচালিত এই সিনেমা আলোড়ন তৈরি করেছিল হলিউড জুড়ে। তিনটি পর্বে ভাগ করে সিনেমা হয়ে পর্দায় এসেছিল গল্প। অভিনয়ে পর্দা কাঁপিয়েছিলেন মারলন ব্র্যান্ডো, আল পাচিনো, রবার্ট ডি নিরোর মতো দিকপাল শিল্পীরা।

অস্কারজয়ী এই সিনেমার মুক্তির ৫০ বছর পেরোল ২০২২ সালে। আর সেই ওল্ড ইস গোল্ডের সুবর্ণজয়ন্তী পালনে উঠে পড়ে লেগেছে প্যারামাউন্ট পিকচার্স। সিনেমার পঞ্চাশ বছর উপলক্ষে মুক্তি পেয়েছে এতো দিনের সংরক্ষিত প্রচার ঝলক।

আমেরিকা এবং বিশ্বের বাছাই করা কয়েকটি প্রেক্ষাগৃহে এই সিনেমাটি ফের মুক্তি পাবে ২৫ ফেব্রুয়ারি। যার সৌজন্যে বড় পর্দায় আবারো শোনা যাবে ‘রিভেঞ্জ ইজ আ ডিশ বেস্ট সার্ভড কোল্ড’, ‘আই অ্যাম গোয়িং টু মেক হিম অ্যান অফার হি কান্ট রিফিউজ’-এর মতো কালজয়ী সংলাপ।

ঘণ্টার পর ঘণ্টা বসে বসে অর্ধশতক পুরনো এই সিনেমার রিল পুনরুদ্ধার করা হয়েছে। আধুনিক প্রযুক্তির সাহায্যে উন্নতমানের করা হয়েছে সিনেমার পিকচার কোয়ালিটিও। সূত্র: আনন্দবাজার

চিত্রজগত/হলিউড

সংশ্লিষ্ট সংবাদ