বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে

দর্শক প্রশংসিত ‘নেমপ্লেট’

নেমপ্লেটের একটি দৃশ্য -- চিত্রজগত.কম

মানুষের নানা ধরনের আবেগ ও অনুভূতির গল্পগুলো পর্দায় তুলে আনেন তরুণ নির্মাতা জীবন শাহাদাৎ। করোনা মহামারির সময় বানিয়েছিলেন ‘ছাদ বাগান’ নামে একটি গল্প। সেটি ঘুরেছে আন্তর্জাতিক উৎসবগুলোতে। বানিয়েছেন নাটকও। তবে এবার চলতে থাকা ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখা যাবে এই নির্মাতার নতুন এক গল্প।

উৎসবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ক্যাটাগরিতে প্রদর্শনীর নির্বাচিত হয়েছে জীবন শাহাদাৎ-এর চলচ্চিত্র ‘নেমপ্লেট’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে শুক্রবার (২০ জানুয়ারি) বিকেল ৫টায় প্রদর্শিত হয়।

পরিচালক জীবন জানান, কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী দময়ন্তী ভদ্র’র তোলা ফটোগ্রাফি থেকে অনুপ্রাণিত হয়ে জীবন শাহাদাৎ-এর গল্প, চিত্রনাট্য সংলাপ ও পরিচালনায় নির্মাণ হয়েছে এই চলচ্চিত্রটি। একুশ মিনিট দৈর্ঘ্যের গল্পে উঠে আসে একেকটা বাড়ির নামকরণের পেছনের আবেগ, অনুভূতি ও স্মৃতিবিজড়িত প্রাসঙ্গিকতা।

গল্প প্রসঙ্গে বলেন, ‘নগরায়ণের দাবিতে একেকটি পুরোনো বাড়ি ভেঙে নতুন অট্টালিকা গড়ার সঙ্গে হারিয়ে যায় সেসব পুরোনো বাড়ির নাম ও স্মৃতি। এই উপলব্ধি থেকে শৌখিন ফটোগ্রাফার মাহি সিদ্ধান্ত নেন হারিয়ে যেতে বসা এ বাড়িগুলোর নামফলক তথা নেমপ্লেটের ছবি পরবর্তী প্রজন্মের জন্য ক্যামেরার লেন্সে বন্দি করে সংরক্ষণ করার।’

শাহারিয়ার চয়নের সিনেমাটোগ্রাফিতে এই চলচ্চিত্রে অভিনয় করেছেন মাহিরা হাসান, শিখা মৌ, তাজুল ইসলাম, সাজু আহমেদসহ আরও অনেকেই। চলচ্চিত্রে ভয়েস দিয়েছেন কলকাতার শিল্পী সংঘমিত্রা সাক্সেনা, চলচ্চিত্রটি প্রযোজনা করে ড্রিম মেকিং প্রোডাকশন।

চিত্রজগত ডটকম/উৎসব

সংশ্লিষ্ট সংবাদ