বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম

তেলেগু সিনেমা আরআরআর-এর গানের বিশ্বজয়

নাটুকে নাটুকে গানের একটি দৃশ্য -- চিত্রজগত.কম

ভারতীয় পরিচালক রাজামৌলী রাজার মতোই বিজয় ছিনিয়ে এনেছেন। তার ছবি ‘আরআরআর’-এর গান এবারের গোল্ডেন গ্লোবস অ্যাওয়ার্ডে সেরা মৌলিক গানের পুরস্কার জিতল। হারিয়ে দিল টেলর সুইফ্ট, লেডি গাগা, রিয়ানাদের।

এমনিতেই ভারতের বক্স অফিসে ঝড় তুলেছিল এই ছবি। প্রশংসা কুড়িয়েছে দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেরও। এবার গোল্ডেন গ্লোবসের মতো আসরে পুরস্কার জিতে প্রশংসার মুকুটে আরও একটি পালক যুক্ত করে নিল।

এই ছবির গানটি করেছেন এম এম কিরাবানি, কালা ভৈরব ও রাহুল সিপলিগঞ্জ। তেলেগু ‘নাটু নাটু’ গানের ভিডিও শুটিং করা হয়েছিল ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বাড়ির সামনে। কিন্তু কী অর্থ এই শব্দের? গানটি লিখেছেন চন্দ্র বোস। তেলেগু শব্দ ‘নাটু’র অর্থ ‘অমার্জিত’, ‘এবড়ো-খেবড়ো’ বা ‘রুক্ষ’। ‘নাটু’ বলতে অনেক সময় ‘গ্রামাঞ্চলের বাসিন্দা’ও বোঝানো হয়।

‘আরআরআর’ ছবিতে এই গানে তেলেগু তারকা জুনিয়র এনটিআর ও রামচরণকে নাচতে দেখা গিয়েছে। ছবির দৃশ্যায়নে দেখানো হয়েছে, কীভাবে গ্রামের দুই ছেলেকে ব্রিটিশ কর্মকর্তার কাছে লাঞ্ছনার শিকার হতে হয়। তাদের ‘বর্বর’, ‘অসভ্য়’ বলে গালি দেয়া হয়। এরপরই সপাট জবাব দিতে, নিজেদের লোকগানকে সবার সামনে পেশ করে মন জিতে নেয় দুজন।

যেহেতু গানের সঙ্গে একটি ঐতিহাসিক প্রেক্ষাপট জড়িত, রাজামৌলী তাই গানটি নিয়ে দারুণ পরিকল্পনা করেন। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, জনগণের মন জয় করবে এমন একটা বিনোদনের রসদে ভরপুর গান করতে চেয়েছিলেন তিনি। যার প্রাণকেন্দ্র হবে দুই হিরো রামচরণ ও জুনিয়র এনটিআর। ব্রিটিশ সংস্কৃতির সঙ্গে বৈপরীত্য বজায় রেখে নিজেদের গ্রামীণ সংস্কৃতিকে সেই গানে তুলে ধরতে চেয়েছিলেন পরিচালক। তারই প্রতিফলন ‘নাটু নাটু’।

চিত্রজগত ডটকম/সঙ্গীত

সংশ্লিষ্ট সংবাদ