রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

তেরো বছর পর অস্কারে যুক্ত হলো নতুন ক্যাটাগরি

ফাইল ছবি। -- চিত্রজগত.কম

আগামী ১০ মার্চ অনুষ্ঠিত হবে ৯৬তম অস্কারের অ্যাওয়ার্ড শো। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৩টি শাখায় অস্কার বিজয়ীদের পুরস্কার দেওয়া হবে। এর আগেই চূড়ান্ত মনোনয়ন ঘোষণা করা হয়েছে।

এবারের অনুষ্ঠানে কাস্টিং ডিরেক্টর নামে নতুন আরও একটি শাখা যুক্ত করা হয়েছে। সূত্র- স্টারডাস্ট।

এই ক্যাটাগরি আগে ছিল না। এবারই প্রথম। এতদিন সিনেমার সঙ্গে যুক্ত অন্যান্য কলাকুশলীরা পুরস্কৃত হলেও অস্কারে কাস্টিং ডিরেক্টরদের কোনো স্থান ছিল না। তাদের সম্মানিত করা হবে। তবে অস্কারের ৯৮তম আসর অর্থাৎ ২০২৬ সাল থেকে তাদের সম্মানিত করা হবে। এবার হচ্ছে ৯৬ তম আসর। ২০০১ সালে অস্কারে সর্বশেষ ‘বেস্ট অ্যানিমেটেড ফিচার ফিল্ম’ নামে নতুন বিভাগ যুক্ত হয়েছিল । অর্থাৎ দুই দশকের বেশি সময় পর অস্কারে নতুন কোনো বিভাগ যুক্ত হলো।

নতুন এ বিভাগের নাম দেওয়া হয়েছে ‘বেস্ট অ্যাচিভমেন্ট ইন কাস্টিং’। বিগত কয়েক বছর ধরে কাস্টিং ডিরেক্টররা তাদের কাজের স্বীকৃতির জন্য আবেদন করে আসছে।

অ্যাকাডেমির কর্তারা এক বিবৃতিতে বলেছিলেন যে, কাস্টিং ডিরেক্টররা ‘চলচ্চিত্র নির্মাণে একটি অপরিহার্য ভূমিকা পালন করে’। এ ছাড়াও অ্যাকাডেমির সিইও বিল ক্রেমার এবং প্রেসিডেন্ট জ্যানেট ইয়াং বলেছেন যে, ‘অস্কারে কাস্টিংয়ে বিষয়টির গুরুত্ব বিবেচনা করে যোগ করতে পেরে আমরা গর্বিত।’
অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন জিমি কিমেল।

চিত্রজগত ডটকম/উৎসব

সংশ্লিষ্ট সংবাদ