বৃহস্পতিবার, ৭ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম

ঈদ বিনোদন:

ঢাকার কাছেই জনপ্রিয় পর্যটন স্পট

ঈদের আনন্দকে আরও সুন্দর করে তুলতে পরিবারের সবাইকে নিয়ে ঘুরে আসতে পারেন ঢাকা ও এর আশেপাশের জনপ্রিয় পর্যটন স্থান থেকে। কম সময়ে পরিবার নিয়ে ঢাকার কাছাকাছি ঘোরা যায়, সেই সাথে কাটবে পবিরারের সাথে সুন্দর কিছু মুহূর্তও।

লালবাগ কেল্লা- পুরান ঢাকার লালবাগে দাঁড়িয়ে আছে ঐতিহ্যবাহী লালবাগ কেল্লা। মোঘল আমলে স্থাপিত এই দুর্গটি একটি ঐতিহাসিক নিদর্শন। দেশের অন্যতম জনপ্রিয় পর্যটনস্থলও এটি। কেল্লার সদর দরজা দিয়ে ঢুকলেই চোখে পড়ে পরী বিবির মাজার। এখানে আছে দরবার হল, নবাবের হাম্মামখানা। আছে শাহী মসজিদ। রয়েছে একটি জাদুঘরও। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকে এটি।

আহসান মঞ্জিল- ইসলামপুরে বুড়িগঙ্গা নদীর তীরে মোঘল আমলের ঐতিহ্য নিয়ে দাঁড়িয়ে আছে আহসান মঞ্জিল। মঞ্জিল থেকে দেখা মিলবে বুড়িগঙ্গা। চাইলে নৌকায় বেড়িয়ে আসতে পারেন বুড়িগঙ্গার জলে প্রিয়জনের সাথে। আহসান মঞ্জিল খোলা থাকে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত।

পানাম নগর- সোনারগাঁর একটি গুরুত্বপূর্ণ অঞ্চল পানাম নগর। উনিশ শতকের প্রথম দিকে এটি বিখ্যাত হয়ে ওঠে। ইংরেজরা এটিকে ব্যবসা-বাণিজ্যের কেন্দ্র হিসেবে গড়ে তোলে মূলত ঢাকাই মসলিন কাপড়ের কেনাবেচার জন্য। এ ছাড়াও মুঘল আমলে এই এলাকায় বেশ কিছু ব্রিজ নির্মাণ এবং অবকাঠামোগত উন্নয়ন করা হয়। এসব ঐতিহাসিক স্থাপনার ধ্বংসাবশেষ এখনো আপনার জন্য অপেক্ষা করে আছে পানাম নগরে।

পদ্মা রিসোর্ট- মুন্সীগঞ্জের লৌহজং থানা সংলগ্ন পদ্মার বিস্তৃত চরজুড়ে প্রাকৃতিক সৌন্দর্যের এক অপরূপ নিদর্শন পদ্মা রিসোর্ট। এ রিসোর্টে দিনদিন পর্যটন বাড়ছে। পদ্মা রিসোর্ট দেখলে মনে হবে চরে যেন সেন্টমার্টিন দ্বীপ জেগে আছে। বিস্তৃত চরে প্রকৃতির এক অপার সৌন্দর্য নিয়ে পদ্মা রিসোর্টের কটেজগুলো (কুড়েঘর) নির্মাণ করা হয়েছে। নদীরপাড় সংলগ্ন পদ্মা নদীঘেরা চরের মধ্যে কুড়েঘর ও প্রাকৃতিক পরিবেশ পদ্মা রিসোর্টকে মনোমুগ্ধকর করে রেখেছে।

ড্রিম হলিডে পার্ক- ড্রিম হলিডে পার্ক ঢাকার পাশেই নরসিংদী জেলায় অবস্থিত অন্যতম থিম পার্ক। পরিবার পরিজনদের সারাদিন হৈচৈ আর আনন্দে মাতামাতি করতে অথবা পিকনিকের আয়োজন করতে চাইলে ঘুরে আসতে পারেন এখান থেকে। রাতে থাকার জন্যও রিসোর্টে রয়েছে সুব্যবস্থা।

আড়িয়াল বিল- ঢাকার খুব কাছেই মুন্সিগঞ্জের এক ঐতিহ্যবাহী অঞ্চল আড়িয়াল বিল। এটি নিয়ে মানুষের মধ্যে বেশ আগ্রহ। বিলের পানিতে পা ডুবিয়ে চমৎকার একটা দিন পার করতে পারেন।

মুড়াপাড়া জমিদার বাড়ি- ঢাকা থেকে কাঁচপুর ব্রিজ পার হয়ে বামে রূপগঞ্জ উপজেলা। একটু সামনেই রূপসী বাসস্ট্যন্ড থেকে সিএনজি অটোরিক্সায় করে মুড়াপাড়া জমিদার বাড়ি।

বাংলার তাজমহল- ২০০৮ সালে সোনারগাঁয়ে আগ্রার তাজমহলের আদলে নির্মিত হয় ‘বাংলার তাজমহল’। বিভিন্ন স্থানে বসানো টাইলস, বিদেশি ডায়মন্ড পাথর, গম্বুজের ওপরে ব্রোঞ্জের তৈরি চাঁদ-তারায় দৃষ্টিনন্দন এ তাজমহল।

চিত্রজগত/ভ্রমণ

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়