সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

জাতীয় চলচ্চিত্র দিবস আজ

চলচ্চিত্র শিল্প যে কোন দেশের শিল্প-সংস্কৃতি বিকাশের অন্যতম প্রধান মাধ্যম। কিন্তু বাংলাদেশের চলচ্চিত্র মাধ্যমের আজ বড় করুন দশা। দেশের ১৫০০ সিনেমা হলের মধ্যে বর্তমানে ১৭০ টি সিনেমা হল চালু আছে। এক সময় বছরে ৭০ থেকে ৮০টি চলচ্চিত্র নির্মিত হতো এবং সারাদেশের সিনেমা হলগুলোতে মুক্তি পেত। বর্তমানে বছরে ১৫ থেকে সর্বোচ্চ ২০ টি সিনেমা নির্মিত হয়।

চলচ্চিত্র শিল্পের এই যখন বেহাল দশা তখন আজ পালিত হচ্ছে জাতীয় চলচ্চিত্র দিবস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। এই দিনকে স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়। সেই ধারাবাহিকতায় এ বছরও পালিত হচ্ছে জাতীয় চলচ্চিত্র উৎসব এবং একই সাথে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) প্রতিষ্ঠা দিবসও। এ উপলক্ষে বিএফডিসি এবং চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। এফডিসি ও শিল্পকলা একাডেমিতে পৃথক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দিনব্যাপি থাকছে শোভাযাত্রা, স্থিরচিত্র প্রদর্শনী, সেমিনার, চলচ্চিত্র প্রদর্শনীসহ নানা অনুষ্ঠান।

আজ ৩ এপ্রিল (রোববার) জাতীয় চলচ্চিত্র দিবস। এ বছর দিনটি পড়েছে রমজানের মধ্যে। তারপরও নানান আয়োজনে দিনটি পালিত হচ্ছে।

এদিন সকাল ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন করা হয়েছে। এরপর প্রশাসনিক ভবনের সামনে আনন্দ র‌্যালির আয়োজন করা হয়। এ ছাড়া বিএফডিসির ভিআইপি প্রজেকশন হলে এ উপলক্ষে বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন-বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে ‍উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেন পিএএ।

প্রতি ছরই বিএফডিসিতে স্মরণিকা প্রকাশ, লাইভ টক-শো, লালগালিচা সংবর্ধনা, মেলা, স্থিরচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, পুতুলনাচ, নাগরদোলা, বায়োস্কোপ ও সাংস্কৃতিক পরিবেশনা করা হয় চলচ্চিত্র দিবসে। চলচ্চিত্র প্রযোজক সমিতি, পরিচালক সমিতি, শিল্পী সমিতিসহ ঢাকাই সিনেমার সব সংগঠন মিলে একসঙ্গে উদযাপন করে দিবসটি। বাংলাদেশ শিল্পকলা একাডেমিও দিবসটি উদযাপন করে।

২০১২ সাল থেকে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন-বিএফডিসিতে দিনটি বিশেষভাবে পালিত হয়ে আসছে। এরপর থেকে প্রত্যেক বছরই চলচ্চিত্র দিবস ঘিরে এফডিসি রঙিন হয়ে ওঠে।

উল্লেখ্য, ১৯৫৭ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন।

চিত্রজগত/চলচ্চিত্র

সংশ্লিষ্ট সংবাদ