শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

চিত্রনায়ক মাহমুদ কলি’র জন্মদিন আজ

৬৩তম জন্মদিনে স্বর্ণালি যুগের সুপারস্টার
ষাটের দশক থেকে আশির দশক ছিল বাংলা সিনেমার স্বর্ণালি যুগ। আর সেই আশি-নব্বই দশকে অনেক নামকরা নায়কের মাঝে একজন ছিলেন মাহমুদ কলি।

কম সময়ে শোবিজে থাকা, কম সিনেমা; তবে বেশির ভাগই হিট নিয়ে এগিয়ে চলা এই তারকা এখনো তার ভক্তদের হৃদয়ে স্থান করে আছেন। ‘লাভ ইন সিঙ্গাপুর’ সিনেমা তাকে নায়কের শীর্ষ কাতারে নিয়ে এসেছিল।

মাহমুদ কলি চলচ্চিত্রে পা রাখেন ‘প্রিয়তমা’ চলচ্চিত্রের মাধ্যমে। এরপর ‘মাস্তান’ চলচ্চিত্রে সহ-অভিনেতার ভূমিকায় ছিলেন। তিনি ১৯৭৮ সালে অশোক ঘোষ নির্মিত ‘তুফান’ চলচ্চিত্রের মাধ্যমে নায়কের ভূমিকায় অভিনয় করেন।

প্রায় ৫০টির মতো চলচ্চিত্রে অভিনয় করেছিলেন তিনি। মাহমুদ কলি অভিনীত ছবির মধ্যে মতিমহল, তুফান, বাদল, নওজোয়ান, শ্বশুরবাড়ি, নবাবজাদী বেশ পরিচিতি পেয়েছিল। মাহমুদ কলি বর্তমানে টিভি নাটক নির্মাণ নিয়ে ব্যস্ত আছেন। ১৯৯৭ সালে তিনি প্রথম ‘তাহাদের কথা’ নামে ধারাবাহিক নাটক নির্মাণ করেন।

মাহমুদ কলি ১৯৫৭ সালের ৭ এপ্রিল ঢাকায় জন্মগ্রহণ করেন। পৈতৃক নিবাস ফেনী জেলায়, কিন্তু তিনি বেড়ে ওঠেন ঢাকায়। এই অভিনেতা বাংলাদেশের স্বনামধন্য চিত্রনির্মাতা আজিজুর রহমান বুলির ছোট ভাই। মূলত ভাইয়ের সহায়তায় এবং নিজের অভিনয় পারদর্শিতার মাধ্যমেই সিনেমায় প্রবেশ করেছিলেন।

তিনি দুই মেয়াদে সাধারণ সম্পাদকের এবং দুই মেয়াদে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতির দায়িত্ব পালন করেছিলেন।

চিত্রজগত/ঢালিউড

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়