রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

চলচ্চিত্র পরিচালক হারুনর রশীদ মারা গেছেন

চিত্র পরিচালক হারুনর রশীদ। -- চিত্রজগত.কম

“গৌরব”, “রঙিন গুনাই বিবি”, “ধনবান”, “অসতী” সিনেমার চলচ্চিত্র পরিচালক হারুনর রশীদ মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার রাতে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

পরিচালকের মেয়ে রোমানা রশীদ বলেন, ‘আব্বা গত ২৭ দিন অসুস্থ। ব্রেন স্ট্রোক করেছিলেন। এরপর আব্বাকে লাইফ সাপোর্টে দেওয়া হয়। পরশু দিনও আব্বা আমার সঙ্গে কথা বলেছিলেন। গতকাল রাতে তিনি আমাদের ছেড়ে চলে গেলেন।’

আজ শুক্রবার বাদ জুমা বাড্ডা লিংক রোডের বাড়ির সামনের মসজিদে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর তাকে ঢাকার আজিমপুর কবরস্থানে সমাহিত করা হবে।
পরিচালক সালাউদ্দিনের সহকারী হিসেবে কর্মজীবন শুরু করেন ১৯৬৩ সালে। পরে বশীর হোসেন, জহির রায়হানের সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন।

ঢালিউডে নির্মিত মুক্তিযুদ্ধের কাহিনিনির্ভর অন্যতম সিনেমা ‘মেঘের অনেক রং’ ১৯৭৬ সালে মুক্তি পায়। ওই বছরে সেরা সিনেমা, পরিচালক, সংগীত পরিচালক (ফেরদৌসী রহমান), চিত্রগ্রাহক (হারুন অর রশিদ) ও শিশুশিল্পী (মাস্টার আদনান) বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায় সিনেমাটি।

এছাড়াও “আমরা তোমাদের ভুলব না”, “গৌরব”, “রঙিন গুনাই বিবি”, “ধনবান”, “অসতী” সিনেমা তৈরি করেছেন তিনি। একই সঙ্গে ‘সুয়োরানী দুয়োরানী’, ‘কাঞ্চনমালা’ ও ‘রূপবান’ ছবিতে সহকারী পরিচালক হিসেবে কাজ করেন হারুনর রশীদ।

চিত্রজগত ডটকম/শোক সংবাদ

সংশ্লিষ্ট সংবাদ