শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

চরম খারাপ সময়েও যে ধরণের লোকের সাহায্য নেওয়া উচিত নয়

প্রতীকী ছবি -- চিত্রজগত.কম

জনপ্রিয় কূটনীতিক, রাজনীতিবিদ ও অর্থনীতিবিদ হিসাবে আচার্য চাণক্য কেবল ভারতে নয় বরং সারা বিশ্বে পরিচিত। আচার্য চাণক্য তার জীবনের সব ভালো ও খারাপ অভিজ্ঞতার ভিত্তিতে কিছু নীতি তৈরি করে ছিলেন, যা আমাদের জীবনে সাফল্য লাভ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তার এই সমস্ত নীতিগুলি ‘চাণক্য নীতি’ নামে পরিচিত। চাণক্য নীতি অনুসারে যার কাছে একজন ভালো এবং সৎ বন্ধু আছেন তিনি খুব ভাগ্যবান।

অন্যদিকে, যদি বন্ধুটি একজন প্রতারক হয়, তাহলে আপনার কোনো শত্রুর প্রয়োজন হবে না। এই জন্য এমন বন্ধু থেকে দূরে থাকা আপনার জন্য উপকারী। এই রকম অনেকবার হয় যখন আমাদের কারোর সাহায্যের প্রয়োজন হয়। কিন্তু আচার্য চাণক্যের নীতি অনুসারে, যতই খারাপ সময় আসুক না কেন, ভুল করেও এই সব মানুষের কাছ থেকে সাহায্য আশা ঠিক নয়। আসুন জানি যে কাদের কাছ থেকে সাহায্য চাওয়া উচিৎ নয়।

আচার্য চাণক্য তার নীতিশাস্ত্রে উল্লেখ করেছেন-

@ সেই ব্যক্তিকেই সর্বদা সাহায্য করা উচিৎ যিনি এর যে গুরুত্ব বোঝেন। এমন একজন ব্যক্তিকে সাহায্য করবেন না যিনি আপনাকে সাহায্য করার পরেও আপনাকে অপমান করার চেষ্টা করেন না বা আপনার ক্ষতি করার চেষ্টা করেন।

@ আপনি যদি কখনো জীবনে কারো কারো সাহায্যের প্রয়োজন হয় তবে প্রথমে আপনার পরিবার এবং বন্ধুদের পরীক্ষা করুন।

@ মনে রাখবেন যে, যতই খারাপ সময় হোক না কোনো ব্যাপার না, কিন্তু এমন ব্যক্তিদের সাহায্য নেবেন না যারা আপনাকে সময়-সময়ে আপনাকে মনে করায় বা অনুভব করায় যে তারা আপনাকে এক সময়ে কীভাবে সাহায্য করেছিল।

@ এমন লোকের কাছ থেকেও সাহায্যের জন্য জিজ্ঞাসা করা উচিৎ নয়, যারা কেবলমাত্র নিজে পাপ করে না, বরং আপনাকে পাপের জন্য উত্তেজিত করে। মনে রাখবেন এমন লোকের কারণে আপনি ভবিষ্যতে সমস্যায় পড়তে পারেন। সূত্র: বাংলাহান্ট

চিত্রজগত ডটকম/লাইফ স্টাইল

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়