শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

ক্রিকেটে মেয়েদের রেকর্ড জয়

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে রেকর্ড জয় পেলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। এদিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৩২২ রান তোলেন নিগার সুলতানারা। ম্যাচ শেষে ২৭০ রানের এক বিশাল জয় তুলে নিয়ে মাঠ ছাড়েন তারা। দেশের ক্রিকেটে এটাই সর্বোচ্চ রানের ব্যবধানে জয়।

মঙ্গলবার (২৩ নভেম্বর) জিম্বাবুয়ের সানরাইজ স্পোর্টস ক্লাব মাঠে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে টসে জিতে শারমিন আক্তারের অনবদ্য সেঞ্চুরিতে পাঁচ উইকেটে ৩২২ রান করে বাংলাদেশ। বিশাল টার্গেট তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৩০.৩ ওভারে ৫২ রানে অলআউট হয় যুক্তরাষ্ট্র নারী ক্রিকেট দল। এর আগে পাকিস্তানকে তিন উইকেটে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ।

নিজেদের দ্বিতীয় ম্যাচে উদ্বোধনীতে ১৬.১ ওভারে মুরশিদা খাতুনকে সঙ্গে নিয়ে ৯৬ রানের জুটি গড়েন শারমিন আক্তার। ৫৬ বলে পাঁচটি চারের মারে ৪৭ রান করে ফেরেন মুরশিদা।

এরপর নিগার সুলতানাকে সঙ্গে নিয়ে ৪৮ রানের জুটি গড়েন শারমিন। মাত্র ২৬ বলে পাঁচটি চারের সাহায্যে ৩৩ রান করে ফেরেন নিগার সুলতানা।

তৃতীয় উইকেটে ফারজানা হককে সঙ্গে নিয়ে ১৩৭ রানের জুটি গড়েন শারমিন। ৪৪.১ ওভারে ২৮১ রানে ৬২ বলে ৬৭ রান করে ফেরেন ফারজানা। মাত্র চার ও দুই রান করে ফেরেন রুমান আহমেদ ও রিতু।

ইনিংসের একেবারে শেষদিকে নেমে ১০ বলে দুটি চারের সাহায্যে ১৭ রান করেন লতা মণ্ডল। শুরুতে ব্যাটিংয়ে নেমে ইনিংস শেষ করেই সাজঘরে ফেরেন শারমিন। লম্বা সময় ধরে ব্যাটিং করে ওয়ানডে ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি তুলে নেন তিনি। তার ১৩০ রানের ইনিংসটি ১৪১ বলে ১১টি চারে সাজানো।

আন্তর্জাতিক নারী ক্রিকেটে এর আগে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ৪০৮ রানের জয় পেয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। ১৯৯৭ সালে ৪৫৫ রান করে পাকিস্তানকে মাত্র ৪৭ রানে গুঁড়িয়ে দেয় নিউজিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ৫০ ওভারে ৩২২/৫ রান (শারমিন আক্তার ১৩০*, ফারজানা হক ৬৭, মুরশিদা খাতুন ৪৭, নিগার সুলতানা ৩৩, লতা মণ্ডল ১৭*)।

যুক্তরাষ্ট্র: ৩০.৩ ওভারে ৫২/১০ রান (তাড়া নরিস ১৬, সিন্ধু ১৫; ফাহিমা খাতুন ২/৫, সালমা খাতুন ২/১০, রুমানা আহমেদ ২/১১)।

ফল: বাংলাদেশ ২৭০ রানে জয়ী।

চিত্রজগত/ক্রিকেট

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়