মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

কে কের প্রতি কবীর সুমনের ভালোবাসা

মুম্বাই থেকে কলকাতা শহরে কনসার্টে গাইতে এসে মৃত্যুকে বরণ করে নেন ভারতের জনপ্রিয় গায়ক কৃষ্ণকুমার কুন্নাথ ওরফে কে কে। কে কের এভাবে মৃত্যুর বিষয়টি মানতে পারছেন না তাঁর ভক্তকূল ও সহকর্মীরা। গায়কের মৃত্যু মেনে নিতে পারছেন না ভারতের বর্ষীয়ান গীতিকার, সুরকার ও গায়ক কবীর সুমনও। কৃষ্ণকুমার কুন্নাথ ওরফে কে কের মৃত্যুর প্রায় এক সপ্তাহ পর প্রয়াত গায়ককে নিয়ে প্রথমবার ফেসবুকে পোস্ট দিলেন সুমন। নিজের ফেসবুকে দেওয়া পোস্টেই থেমে থাকেননি তিনি, গতকাল সোমবার কে কের জন্য কণ্ঠে গানও তুলে নিলেন।

‘এ কে কে কেমন কে কে এই শহরে মরতে আসে, জেনে নাও কৃষ্ণকুমার, এ গান তোমায় ভালোবাসে// তোমাকে চিনতাম না, জানতাম না তুমি এমন, আমার এই গানের সুরে হঠাৎ পাওয়া কান্না যেমন, শেষ গান গাইছ, মৃত্যু দাঁড়িয়ে আছে তোমার পাশে/ এসেছ আগেও তুমি হয়তো হয়ে ছদ্মবেশী, কোনো এক জন্মে তুমি ছিলে আমার প্রতিবেশী/ এ শহর তোমারও ঘর তোমার শহর তোমার মাটি, বাংলার লক্ষ ছেলেমেয়ের বুকে তোমার ঘাঁটি, ফিরবে তাঁদের কাছেই যেমন স্মৃতি ফিরে আসে/’ কবীর সুমন। শুধু লেখার মধ্যেই সীমাবদ্ধ নয়, এবার নিজের গলায় গানও গাইলেন কবীর সুমন। সামাজিক যোগাযোগমাধ্যমে কবীর সুমনের গাওয়া এই গান বেশ আলোচিত হয়েছে।

এবার কবীর সুমন পোস্টে নিজের গলায় গাইলেন সেই গান। পুরোনো গান, নতুন কথা। নিজের লেখা, সুর দেওয়া ‘এ তুমি কেমন তুমি চোখের তারায় আয়না ধরো’ গানটির প্রতিটি লাইনে কে কেকে নিয়ে গানের লেখায় তানপুরাসহযোগে কণ্ঠ দিলেন স্বয়ং কবীর সুমন। গান, ভিডিও বার্তাসহ ৩ মিনিট ১৮ সেকেন্ডের এই পোস্টে গান শুরু করার আগে দর্শকের কাছে তাঁর আবেদন, ‘গানটি সবাই গাইতে পারেন। আমার অনুমতি নেওয়ার প্রয়োজন নেই। গানটির কথা ও সুর আমার নিজের। কিন্তু দয়া করে গানের কথা ও সুর অবিকৃত রাখবেন। আর অনুগ্রহ করে এই গানের কোনো প্যারোডি বানাবেন না।’

কে কের মৃত্যু মেনে নিতে পারছেন না কেউই। তাঁর মর্মান্তিক মৃত্যুর পর শান্তি পাচ্ছেন না কবীর সুমনও। এমনটাই তিনি ফেসবুকের প্রথম পোস্টে লিখেছিলেন। এবার সেই গানের কথায় কণ্ঠ দিলেন কবীর সুমন। যেমনটা তিনি তাঁর সোশ্যাল মিডিয়ার প্রথম পোস্টে লিখেছিলেন, তিনিই প্রথম গাইবেন গানটি। তারপর অন্য কেউ। অবশেষে কবীর সুমনের গলায় সেই গান সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সামনে এল কে কেকে স্মরণ করে তাঁর ফেসবুকের দ্বিতীয় পোস্টে।

২০০৫ সালে লেখা ‘এ তুমি কেমন তুমি’। পরবর্তীকালে সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘জাতিস্মর’ চলচ্চিত্রে রূপঙ্করকে দিয়ে গানটি গাইয়েছিলেন ছবির সংগীত পরিচালক কবীর সুমন। আর এবার কে কে-রূপঙ্কর বিতর্কের মধ্যেই কবীর সুমনের গলায় তুলে নিলেন ‘এ কে কে কেমন কে কে’।

চিত্রজগত/সঙ্গীত

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়