মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

কিংবদন্তী শিল্পী মান্না দে’র জন্মদিন আজ

ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি সঙ্গীত শিল্পী মান্না দে’র একশো তিনতম জন্মদিন আজ। ছয় দশকের সংগীত ক্যারিয়ারে তিনি বাংলা, হিন্দি, মারাঠি, গুজরাটিসহ অনেক ভাষায় সাড়ে তিন হাজারের বেশি গান গেয়েছেন। আধুনিক বাংলা গানের জগতে সব স্তরের শ্রোতাদের কাছে ব্যাপক জনপ্রিয় ছিলেন মান্না দে। জন্মদিনে তাকে বিভিন্ন মাধ্যমে শ্রদ্ধাভরে স্মরণ করছেন ভক্ত-শুভানুধ্যায়ীরা।

প্রেম, বিরহ কিংবা আড্ডায়, বাঙালির জীবনে যার গান ওতোপ্রোতভাবে জড়িত, তিনি ভারতীয় উপমহাদেশের অন্যতম সেরা সংগীতশিল্পী মান্না দে। সুরের জাদুতে মন্ত্রমুগ্ধ করে রাখা গুনী এই শিল্পীকে গানের ভুবনে সবর্কালের অন্যতম সেরা গায়ক হিসেবে মনে করেন সংগীতবোদ্ধারা।

আসল নাম প্রবোধ চন্দ্র দে হলেও খ্যাতি পেয়েছিলেন মান্না দে নামেই। ১৯১৯ সালের এই দিনে কলকাতায় জন্ম কিংবদন্তী এই সঙ্গীতশিল্পীর। ছোটবেলা থেকেই সঙ্গীতের জগতে বেড়ে ওঠেন। ১৯৪২ সালে কাকা সংগীত আচার্য কৃষ্ণ চন্দ্র দের হাত ধরে মুম্বাইয়ে আসেন।

শুরুতে কাকার সহকারী হিসেবে এবং তারপর শচীন দেব বর্মণের অধীনে কাজ করেন।

১৯৪৩ সালে ‘তামান্না’ ছবির মধ্য দিয়ে চলচ্চিত্রের প্লেব্যাকে অভিষেক ঘটে মান্না দে’র। ১৯৫৩ সালে ‘দো বিঘা জমি’ সিনেমাতে গান গেয়ে বেশি জনপ্রিয় হয়ে ওঠেন। বিভিন্ন ভাষায় সাড়ে তিন হাজারেরও বেশি গান রেকর্ড করেছেন তিনি।

ভারতীয় সঙ্গীত জগতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন পদ্মশ্রী, পদ্মভূষণ এবং দাদা সাহেব ফালকেসহ বহু সম্মাননা। নয় বছর আগে পৃথিবী ছেড়ে চলে গেলেও তিনি বেঁচে আছেন ভক্ত ও শুভানুধ্যায়ীদের হৃদয়ে, সংগীতের স্পন্দন ছড়িয়ে।

চিত্রজগত/সঙ্গীত

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়