সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

কানে আলোচনার শীর্ষে যে সিনেমা

কানের সবোর্চ্চ পাম দর (স্বর্ণপাম) অ্যাওয়ার্ড। সারা বিশ্বের শত শত সিনেমা থেকে এবার ২২টি সিনেমা ‘অফিসিয়াল সিলেকশন’-এ রয়েছে কান চলচ্চিত্র উৎসবে। ছবিগুলো ১৭ মে থেকে কানের পালে দ্যা ফেস্টিভাল ভবন ও আশপাশের সিনেপ্লেক্সে দেখানো হচ্ছে। আর এসব সিনেমা থেকে জুড়ি বোর্ডের সদস্যরা একটি সিনেমা বেছে নেবেন সর্বোচ্চ পুরস্কার পাম দর (স্বর্ণপাম)-এর জন্য।

সোমবার (২৩ মে) পর্যন্ত যে সিনেমাগুলো প্রদর্শন হয়েছে তার মাঝে সবচেয়ে এগিয়ে রয়েছে ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’। যা ২২ শে মে প্রথমবার সিনেমাটি বড় পর্দায় দেখেছেন প্যালেস থিয়েটারে।এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন মার্কিন অভিনেতা উডি হ্যারেলসন। সিনেমার কাহিনী লেখার পাশাপাশি এটি পরিচালনা করেছেন সুইডিশ পরিচালক রুবেন ওস্টলুন্দ।এবারের উৎসবে এত দীর্ঘ সময় করতালি পায়নি কোনো সিনেমা। তাই উপস্থিত সাংবাদিকদের অনেকেই ধারণা করছেন এই সিনেমাটিই শেষ পর্যন্ত স্বর্ণপাম জিততে পারে।

সিনেমা দেখার পর হেয়ারফিল্ড নামের একজন ব্রিটিশ সাংবাদিক বলেছেন, রুবেন ওস্টলুন্দ-এর‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’ খুবই আনন্দদায়ক একটি সিনেমা। আমি খুব কষ্ট করে হেসেছিলাম। কারণ সিনেমার গল্পের সাথে হাসি যায় না। ২০২২ সালের সেরা সিনেমা হিসাবে এটি সবারই দেখা উচিত।’

২০১৭ সালে ‘দ্য স্কয়ার’ সিনেমার জন্য স্বর্ণপাম জয় করেছিলেন পরিচালক রুবেন ওস্টলুন্দ । এ সময় ওস্টলুন্দ তার পরবর্তী সিনেমার নামও ঘোষণা করেন। বলেন, আমার পরবর্তী সিনেমার নাম ‘দ্য এন্টারটেইনমেন্ট সিস্টেম ডাউন’।

উল্লেখ্য, ১৯৯৮ সাল থেকে কান চলচ্চিত্র উৎসবের অংশীদার হিসেবে স্বর্ণপাম তৈরির দায়িত্ব পালন করে আসছে সুইজারল্যান্ডের বিশ্বনন্দিত বিলাসবহুল ব্র্যান্ড শপার্ড। এবার ৭৫তম আসর উদযাপন করতে যাচ্ছে। তাই জ্বলজ্বলে স্বর্ণপাম নতুনভাবে নকশা করেছেন শপার্ড সহ-সভাপতি ও সৃজনশীল পরিচালক ক্যারোলাইন শিফেলে।

এবারের স্বর্ণপামকে বলা যেতে পারে দুটি মাইলফলকের প্রতীক। এটি দেখতে পাম গাছের একটি পাতার মতো। পুরোটাই চাকচিক্যময় ১৮ ক্যারেট হলুদ রঙের স্বর্ণ। এর দু’টি শিরায় ১০০টি হীরার টুকরো বসানো। একটিতে উৎসবের ৭৫তম আসরের প্রতীক হিসেবে ৭৫টি হীরার টুকরো এবং অন্যটিতে রয়েছে কান-শপার্ড অংশীদারিত্বের রজতজয়ন্তীর প্রতীক ২৫টি হীরার টুকরো। এটি জেনেভায় শপার্ড অলঙ্কার তৈরির কারখানায় নতুন স্বর্ণপাম বানানো হয়েছে এবং এটি বানাতে ৭০ ঘন্ট সময় লেগেছে।

চিত্রজগত/উৎসব

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়