সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

এফডিসিতে আজিজুর রহমানের স্মরণ সভা অনুষ্ঠিত

চলচ্চিত্রের মতই যার জীবনের গল্প, একজন প্রকৃতপক্ষে শিল্পীমনা ও চলচ্চিত্র পাগল মানুষ ছিলেন প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমান। খুব সহজ সরল এবং নিরহংকার একজন চিত্র পরিচালক আজিজুর রহমানের মতো ‘ছুটির ঘন্টা’ খ্যাত পরিচালক আমি খুব কমই দেখেছি। তার জীবনে এত কম সময়ে ছুটির ঘন্টা বাজবে ভাবিনী। সিনেমার গল্পের মতো যার বর্নাঢ্য জীবন ছিলো। এই কিংবদন্তী মানুষটি চলচ্চিত্রের ভূবন ছেড়ে চলে গেলেন। তার জন্ম—১০ অক্টোবর, ১৯৩৯ সালে, শান্তাহারে। তার জীবনের পরিসমাপ্তি ঘটে ১৪ মার্চ, ২০২২ কানাডায়। আজিজুর রহমানের অভাব অনুভব করে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি।

গত ১২ এপ্রিল, ২০২২ ইং বিকেলে এই নন্দিত পরিচালককে নিয়ে জহির রায়হান কালার ল্যাবে স্বরণ সভার আয়োজন করে চলচ্চিত্র পরিচালক সমিতি। উক্ত স্বরণ সভায় চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

স্বরণ সভায় উপস্থিত থেকে আজিজুর রহমানের উপর স্মৃতি চারণ করেন- আব্দুল লতিফ বাচ্চু, আবু মুসা দেবু, শাহীন সুমন, মনতাজুর রহমান আকবর, বাদল খন্দকার, সুজাতা, শিল্পী চক্রবর্তী, মশিউদ্দিন সাকের, আবু হেনা বাবলু, ইলিয়াস কাঞ্চন, কাজী হায়াৎ, ফারুক ফয়সাল, মতিন রহমান।
স্বরণ সভায় সভাপতিত্ব করেন নায়ক আলমগীর। সভার শেষে মোনাজাত ও ইফতার সামগ্রী বিতরণ করা হয়।

ব্যতিক্রমধর্মী পরিচারক আজিজুর রহমান তার ভিন্নধর্মী গল্পের কারণে তার ছবিগুলোকে নিয়ে গেছেন অন্য এক মাত্রায়। ব্যক্তি জীবনে তিনি ৫২ টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। তার কোন আক্ষেপ ছিলো না। উনি নিজ হাতে তার চলচ্চিত্র জীবনের পরিপূর্ণতার কথা লিখে গেছেন। ছবিঃ মোস্তাফিজ মিন্টু।

চিত্রজগত/বিএফডিসি

সংশ্লিষ্ট সংবাদ