বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম

ঈদযাত্রা স্বস্তির হোক

পবিত্র রমজানের শেষ দিকে এসে ঈদুল ফিতরকে সামনে রেখে গ্রামমুখী হতে শুরু করেছে মানুষ। এক্ষেত্রে প্রতিবছরের মতো সংবাদমাধ্যমে কিছু ভোগান্তির চিত্র উঠে এসেছে। আবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভোগান্তি নিরসনে কাজ শুরু করেছে সেই খবরও আসছে।

ঈদে প্রতিবছর টিকিট বিড়ম্বনা এবং যানজটে মানুষ ভোগান্তিতে বেশি পড়েন। এবার রেলওয়ের টিকিটের ক্ষেত্রে এখনও পর্যন্ত কিছুটা স্বস্তির খবর দেখা গেছে। চ্যানেল আই অনলাইনের প্রতিবেদনে জানা যায়, ‘ট্রেন যাত্রায় ঈদের আগাম টিকেট বিক্রি শুরু হয়েছে শনিবার (২৩ এপ্রিল) সকাল ৮টা থেকে। বিক্রি শুরুর প্রথম ঘণ্টায় প্রায় ৫০ হাজারেরও বেশি টিকেট বিক্রি হয়েছে বলে জানিয়েছে রেলের অনলাইন টিকেট সেবাদানকারী প্রতিষ্ঠান।’

এটি রেলওয়ে টিকেটিংয়ের ইতিবাচক দিক বলেই আমরা মনে করি। এজন্য সাধারণ মানুষ যেন স্বাচ্ছন্দ্যে ট্রেনের টিকেট ক্রয় করে নিরাপদে বাড়ি পৌঁছে প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে পারে সেটিই হতে হবে মূল লক্ষ্য। একই লক্ষ্য অন্যান্য গণপরিবহনের জন্যও প্রযোজ্য।

গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনে জানা যায়, রাস্তার কারণে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধুসেতু মহাসড়কে যানজট না হওয়ার কথা না জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম। তিনি আরও জানান- ঈদের আগেই ২৫ এপ্রিল ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের টাঙ্গাইলের গোড়াই ফ্লাইওভার ও সিরাজগঞ্জের নকল ব্রিজ যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। যাতে করে ঈদযাত্রায় মহাসড়কে যানজট সহনীয় পর্যায়ে থাকে। যদিও এসব কাজের মেয়াদ এখনো শেষ হয়নি। বিশেষ বিবেচনায় ঈদের আগেই খুলে দেয়া হচ্ছে। এর ফলে এসব অংশে যানজট হওয়ার সম্ভবনা নেই। বিকল্প রাস্তাগুলোতে যদি গাড়িগুলো ডাইভার্ট করে দেয়া যায় তাহলে মহাসড়কে ট্রাফিক চাপ কমবে।

তিনি বলেন- মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমাদের একটি সেন্ট্রাল কন্ট্রোল রুম থাকবে। বিভিন্ন পয়েন্টে সিসি ক্যামেরা থাকবে। এছাড়াও মহাসড়কে পুলিশের পক্ষ থেকেও বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। পুলিশের সাথেও আমরা কিছু কিছু বিষয় সমন্বয় করছি। ২ বছর করোনার পরিস্থিতির পরে এ বছর ঘরমুখো মানুষের চাপ বৃদ্ধি পাবে। এ বিষয়টি বিবেচনা করে আমরা প্রস্তত রয়েছি।

এটাও ঈদযাত্রার জনভোগান্তি লাঘবে আশা জাগানিয়া খবর। কারণ, ঈদের সময় রাস্তায় চলমান কাজ অনেক সময় মহা ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায়। এজন্য সব সড়ক-মহাসড়কে যানজট নিরসনে সংশ্লিষ্টদের উদ্যোগী হতে হবে। এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নিয়ে মানুষের ঈদযাত্রা স্বস্তিদায়ক করতে আমরা সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানাচ্ছি।

চিত্রজগত/সম্পাদকীয়

সংশ্লিষ্ট সংবাদ