বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম

আসছে শীতকাল, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কী খাবেন?

ফাইল ফটো -- চিত্রজগত.কম

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকলে ভাইরাসের আক্রমণ প্রতিরোধ হয়। তাই আমাদের খাবারের তালিকায় এমন কিছু রাখা প্রয়োজন, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আর কদিন পরই শীতকাল পড়ে যাবে। গরমের পোশাক পরতে হবে। রোদ পোহানোর সময় আসছে। এই সময়ে ঠান্ডা লাগার সমস্যাও দেখা দেয় বহু মানুষের মধ্যে। জ্বর, কাশি, সর্দি, ঠান্ডা লাগার মতো নানা সমস্যা দেখা দিতে পারে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকলে ভাইরাসের আক্রমণ প্রতিরোধ হয়। তাই আমাদের খাবারের তালিকায় এমন কিছু রাখা প্রয়োজন, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কোন কোন খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

১. ঘি– বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রায়শই খাবারে বা রান্নায় ঘি ব্যবহার করা হয়। অথবা গরম ভাতের সঙ্গে এমনিই ঘি খাওয়া হয়। কিন্তু এই খাবার শুধুই স্বাদ বৃদ্ধির জন্য নয়। বরং, ঘি-এর রয়েছে অনেক উপকারিতা। এতে যে উপকারী উপাদান রয়েছে, তা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ডি, ই এবং কে।

২. গুড়– বিশেষজ্ঞরা সবসময়ই চিনির পরিবর্তে গুড় খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। গুড়ের উপকারিতা অনেক। বিভিন্ন প্রকার রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

৩. আদা চা– শীতকাল হোক কিংবা গরমকাল, চায়ে একটু আদা মিশিয়ে খেলে, তার ফ্লেভার আলাদা মাত্রা যোগ করে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আদা চা শুধুই খেতে ভালো বলে খাওয়া হয় না। এর রয়েছে অনেক উপকারিতা। বিশেষ করে শীতকালে এই চা বেশি উপকারী। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে সঙ্গে শীতকালের নানা অসুখও প্রতিরোধ করে।

৪. আমন্ড বাদাম– রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিন খেতে হবে এক মুঠো করে আমন্ড বাদাম। এতে থাকা ভিটামিন ই স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। স্ন্যাক্স হিসেবে ভাজাভুজি বা অন্য কোনও খাবার না খেয়ে আমন্ড বাদাম খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

৫. পালং শাক– সবুজ শাক সব্জি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। তা আমাদের সকলেরই জানা। কিন্তু বিশেষ করে শীতকালে পালং শাক খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এতে রয়েছএ প্রচুর পরিমাণে ভিটামিন সি, বেটা ক্যারোটিন, অ্যান্টিঅক্সিডেন্টস এবং আরও অনেক উপকারী উপাদান। নিয়মিত খাবারের তালিকায় রাখতে উপকার পাওয়া যায়।৷ সূত্র: এবিপি আনন্দ

চিত্রজগত ডটকম/লাইফস্টাইল

সংশ্লিষ্ট সংবাদ