মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

আজ মঞ্চস্থ হবে লোক নাট্যদলের ‘সুন্দর’

‘সুন্দর’ নাটকের একটি দৃশ্য। ছবি : সংগৃহীত -- চিত্রজগত.কম

প্রায় সাড়ে চার বছর পর নতুন নাটক নিয়ে আসছে লোক নাট্যদল। মোহিত চট্টোপাধ্যায় রচিত নাটকটির নাম ‘সুন্দর’।

আজ শনিবার (২০ মে) সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে। উদ্বোধন করবেন নাট্যজন মামুনুর রশীদ।

‘সুন্দর’ নাটকটির নির্দেশনা দিয়েছেন কামরুন নূর চৌধুরী। অভিনয় করেছেন আবদুল্লাহ আল হারুন, মিনহাজুল হুদা, সোহেল মাসুদ, তানজিনা রহমান, সাদেক ইসলাম, জান্নাতুল ফেরদৌস, তৌহিদ মোস্তাক।

নির্দেশক জানান, গত জানুয়ারিতে তাঁরা নাটকটির কাজ শুরু করেন। নাটকটির প্রতিপাদ্য বিষয়ে নির্দেশক বলেন, ‘আমরা সাধারণত সুন্দর বলতে মানুষের বাহ্যিক বা শারীরিক সৌন্দর্যকেই বুঝি এবং তাদের গুণগান করি। অন্যদিকে, দেখতে অসুন্দর বা কম সুন্দর মানুষকে অপছন্দ করি বা এড়িয়ে চলি।

চেহারা বা আকৃতি যেমনই হোক, প্রত্যেক মানুষের মধ্যেই অন্তর্নিহিত কোনো সৌন্দর্য রয়েছে, যা অনাবিষ্কৃতই থেকে যায়। পাশাপাশি সেই মানুষের কর্ম, গুণ ও দক্ষতা তাকে সুন্দর করে তুলতে পারে এবং এর স্বীকৃতি তার জীবনকে নতুনভাবে উজ্জীবিত করতে পারে। আমরা ভাবি না যে পৃথিবীতে সম্পূর্ণ সুন্দর বা সর্বগুণে গুণান্বিত পরিপূর্ণ মানুষ যেমন নেই, তেমনি আবার একেবারে অসুন্দর মানুষও নেই। কিন্তু মানুষের সেই সুন্দর রূপ আমরা আবিষ্কার করতে পারি না।’

২০০৫ সালে লোক নাট্যদলের ‘কঞ্জুস’ নাটকটি যখন চলছিল, তখন দলটি বিভক্ত হয়ে যায়। দলের কয়েকজন জ্যেষ্ঠ সদস্য লোক নাট্যদল (বনানী) নামে কার্যক্রম শুরু করেন। আর লিয়াকত আলী লাকীর নেতৃত্বে লোকনাট্য দল (সিদ্ধেশ্বরী) নামে মঞ্চনাটকের চর্চা অব্যাহত রাখে।

‘সুন্দর’ মঞ্চে আনছে লোক নাট্যদল (বনানী)। শেষবার ২০১৮ সালে নাটক নিয়ে এসেছিল লোক নাট্যদল—উৎপল দত্তের ঠিকানা।

চিত্রজগত ডটকম/মঞ্চ নাটক

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়