রবিবার, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

আইএমডিবিতে এক নাম্বারে তামিল সিনেমা ‘জয় ভীম’

দলিত সম্প্রদায়ের ওপর নিপীড়নের কাহিনীতে নির্মিত তামিল সিনেমা ‘জয় ভীম’ জ্বরে কাপছে নেটদুনিয়া।

এই সিনেমা সম্প্রতি ইন্টারনেট মুভি ডেটাবেজ বা আইএমডিবিতে ব্যবহারকারীদের রেটিংয়ে সর্বকালের সেরা ছবি দ্য শশাঙ্ক রিডেম্পশন এবং দ্য গডফাদারের মতো ক্লাসিক সিনেমাকেও পরাজিত করেছে। সিনেমা হলে মুক্তি না পেলেও এই ছবি দর্শকদের মনে জায়গা করে নিয়েছে।

আইএমডিবির ইউজার রেটিংয়ে সেরা এক হাজার সিনেমার তালিকায় ৯ দশমিক ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে চলতি বছর মুক্তি পাওয়া তামিল তারকা সুরিয়া অভিনীত এই সিনেমা। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে ‘দ্য শশাঙ্ক রিডেম্পশন’। এটির ইউজার রেটিং ৯ দশমিক ৩ পয়েন্ট।

এছাড়া ‘জয় ভীম’ এর ধাক্কায় তৃতীয়তে নেমেছে মাফিয়া আখ্যান ‘দ্য গডফাদার’, ১৯৭২ সালের এই সিনেমার ইউজার রেটিং এখন ৯ দশমিক ২। এতেই স্পষ্ট, দর্শক এখন নতুন দিনের সিনেমা দেখছে। তবে হলে প্রদর্শন না হওয়ায় বক্স অফিসের তালিকায় নেই জয় ভীম।

টিজে গ্নানাভেল পরিচালিত ছবিটি একজন লড়াকু আইনজীবীর জীবনের সত্য গল্পের উপর ভিত্তি করে বানানো হয়েছে। এক গর্ভবতী নারীর দায়ের করা আবেদনের জন্য লড়াই করেছিলেন ওই আইনজীবী। ওই নারীর স্বামীকে পুলিশ হেফাজতে নেয়ার পর নিখোঁজ ঘোষণা করা হয়েছিল।

জয় ভীম তামিল সিনেমার একটি নতুন আন্দোলনের অংশ। যে আন্দোলনে বেশ কয়েকজন তরুণ চলচ্চিত্র নির্মাতা দলিতদের বিরুদ্ধে নিপীড়নের গল্প নিয়ে সিনেমা বানাচ্ছেন। উল্লেখ্য, ভারতের মোট জনসংখ্যার ২০ শতাংশ দলিত সম্প্রদায়ের।

তবে নির্দিষ্ট আইন থাকলেও নিম্ন বর্ণের এই হিন্দুরা ধারাবাহিকভাবে নির্যাতন-নিপীড়নের শিকার হয়ে আসছে ভারতে। সম্প্রতি এসব নির্যাতনের ঘটনাকেই সিনেমার গল্পের উপজীব্য করে বড়পর্দায় তুলে ধরা হচ্ছে ভারতের বিভিন্ন ইন্ডাস্ট্রিতে। সূত্র : বিবিসি

চিত্রজগত/আর. কে

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়