শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

অস্কারের দুই সপ্তাহ আগেই নেমে এলো শোকের ছায়া

অস্কার একাডেমির সাবেক সভাপতি ওয়াল্টার মিরিস্ক । -সংগৃহীত ছবি -- চিত্রজগত.কম

বিশ্বখ্যাত অস্কার পুরস্কার প্রদানের আর মাত্র দুই সপ্তাহ বাকি। এর মাঝেই দুনিয়া থেকে চিরবিদায় নিলেন একাডেমির প্রাক্তন সভাপতি ওয়াল্টার মিরিস্ক।

মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ১০১ বছর। বার্ধক্যজনিত কারণে শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) তিনি মারা যান। তার মৃত্যুর খবর আজ নিশ্চিত করেছে অস্কার একাডেমি এবং ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

জীবিত অবস্থায় অস্কার পুরস্কার প্রদানের ক্ষেত্রে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রাক্তন সভাপতির দায়িত্ব পালন করেছিলেন তিনি।

ওয়াল্টার মিরিস্ক ১৯২১ সালের ৮ নভেম্বর নিউইয়র্কে জন্মগ্রহণ করেন। ম্যাডিসন-উইসকনসিন বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা শেষ করে হার্ভার্ড বিজনেস স্কুলে পড়াশোনা করেন তিনি।

এরপরই চলচ্চিত্র জগতে পা রাখেন মিরিস্ক। প্রযোজনা করেন ‘দ্য অ্যাপার্টমেন্ট’, ‘ওয়েস্ট সাইড স্টোরি’র মতো জনপ্রিয় একাধিক ছবি। তার নিজের একটি প্রযোজনা সংস্থাও ছিল। তার নাম ‘দ্য মিরিস্ক কো’।

বিভিন্ন সিনেমা প্রযোজনা করলেও দর্শক এবং সমালোচকদের নজরে পড়েন ১৯৬৭ সালে। সে সময় ‘ইন দ্য হিট অব দ্য নাইট’ ছবির প্রযোজনা করে দর্শক আর সমালোচকদের মনে তাক লাগিয়ে দেন তিনি।

নরম্যান জিউসন পরিচালিত এই সিনেমাই ১৯৬৮ সালে অস্কারের মঞ্চে সেরা ছবির সম্মান পায়। এর পাঁচ বছর পর তাকে দেখা যায় অস্কারের সভাপতির আসনে।

১৯৭৩ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত অস্কার একাডেমির সভাপতির পদের দায়িত্ব পালন করেন ওয়াল্টার। দীর্ঘ ১৫ বছর অ্যাকাডেমির গভর্নর হিসাবেও কাজ করেছেন তিনি। তার মৃত্যুতে অস্কার একাডেমির পক্ষ থেকে শোক এবং পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন বিল ক্র্যামার।

চিত্রজগত ডটকম/বিনোদন

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়