সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

অভিনয় শিল্পী সংঘের নতুন কমিটির শপথ অনুষ্ঠিত

ছোট পর্দার অভিনয় শিল্পীদের সংগঠন অভিনয় শিল্পী সংঘের নবনির্বাচিত কমিটির সদস্যরা শপথ নিয়েছেন। শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে শপথ গ্রহণ করেন তারা।

তিন বছর মেয়াদী নতুন কমিটির সদস্যদের শপথবাক্য পাঠ করান প্রধান নির্বাচন কমিশনার খায়রুল আলম সবুজ। শপথ গ্রহণের আগে মোমবাতি প্রজ্বলন করেন নবনির্বাচিতরা। এছাড়াও একুশে পদকপ্রাপ্ত অভিনেতাদের সংবর্ধনা প্রদান করা হয়।

বন্যা মির্জার সঞ্চালনায় শপথ গ্রহণ শেষে নতুন কমিটির সদস্যদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান টেলিভিশন প্রযোজক এসোসিয়েশন, মেকাপ আর্টিস্ট এসোসিয়েশন, শুটিং হাউজ এসোসিয়েশন, নাট্যকার সংঘ, ক্যামেরাম্যান এসোসিয়েশন, টিভি মিডিয়া প্রোডাকশন এসোসিয়েশন, শুটিং ইউনিট মাইক্রোবাস এসোসিয়েশনের সদস্যরা।

এছাড়া সাবেক সহ—সভাপতি আজাদ আবুল কালাম সবাইকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জনান। অভিনয় সংঘের নির্বাচনে যারা যুক্ত ছিলেন তাদেরকেও মঞ্চে তুলে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিলো ‘একুশে পদক’ প্রাপ্তদের জন্য সংবর্ধনা অনুষ্ঠান। এ পর্বে সাজু খাদেম এর উপস্থাপনায় অতিথি শিল্পী ও পদক প্রাপ্ত শিল্পীদের মঞ্চে আমন্ত্রণ জানানো হয়। এতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন সিনিয়র অভিনেতা আসাদুজ্জামান নুর ও জাহিদ হাসান।

আসাদুজ্জামান নুর বলেন, শিল্পী সংঘের কাজকে যদি এগিয়ে নিয়ে যেতে না পারি তবে এই আনন্দ মিলন মেলা, শপথ অনুষ্ঠান করে লাভ নেই। আমাদের সময় অভিনয়কে পেশা হিসেবে নেওয়ার সুযোগ ছিলো না। বর্তমানে অভিনয়কে পেশা হিসেবে নেওয়ার সুযোগ হয়েছে। এ পর্যায়ে কে কে ‘একুশে পদক’ পেয়েছেন তা বলা যায় না। যদি দর্শকরা মনে রাখেন তবেই সার্থক। এবার যারা ‘একুশে পদক’ পেয়েছেন তাদেরকে শুভেচ্ছা ও ধন্যবাদ। অভিনয়শিল্পী সংঘের নতুন কমিটিকেও অভিনন্দন।

সংবর্ধনা প্রাপ্তরা হলেন, অভিনেতা আফজাল, অভিনেতা মাসুম আজিজ, খালেদ খান (মরনোত্তর) এবং অভিনেত্রী ও নৃত্যশিল্পী জিনাত বরকত উল্লাহ।

অনুষ্ঠানে সংবর্ধনা প্রাপ্তদের হাতে স্মারক তুলে দেন- আফজালকে অভিনেতা নাদের চৌধুরী, মাসুম আজিজকে মনোজ সেনগুপ্ত, জিনাত বরকত উল্লাহর মেয়ের হাতে ক্রেষ্ট তুলে দেন অভিনেতা চঞ্চল। জিন্নাত বরকত উল্লাহ অসুস্থ থাকায় তার পক্ষে মেয়ে বিজরী বরকত উল্লাহ সবার কাছে দোয়া কামনা করেছেন। বিজরী বলেন, আমার মাকে যেন সারা জীবন মা বলে ডাকতে পারি।’

উল্লেখ্য গেলো ২৮ জানুয়ারি সকাল ৯টা থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অভিনয়শিল্পী সংঘের নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। এ বছর মোট ভোটার সংখ্যা ছিলেন ৭৫২ জন। এর মধ্যে ভোট পড়ে ৬৪২টি, তার থেকে ৫৮টি ভোট বাতিল হয়ে যায়।

২০২২-২৫ মেয়াদের অভিনয়শিল্পী সংঘের নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন আহসান হাবীব নাসিম এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন রওনক হাসান।

এবারের নির্বাচনে সহ-সভাপতির তিনটি পদে জয়ী হয়েছেন আনিসুর রহমান মিলন, ইকবাল বাবু ও সেলিম মাহবুব। যুগ্ম সাধারণ সম্পাদক পদে জয়ী হয়েছেন নাজনীন হাসান চুমকী ও জামিল হোসেন।

সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন সাজু খাদেম। অর্থ সম্পাদক পদে মুহাম্মদ নূর এ আলম (নয়ন), দপ্তর সম্পাদক পদে শেখ মেরাজুল ইসলাম, অনুষ্ঠান সম্পাদক পদে রাশেদ মামুন অপু, আইন ও কল্যাণ সম্পাদক পদে ঊর্মিলা শ্রাবন্তী কর, প্রচার ও প্রকাশনা পদে প্রাণ রায়, তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে সুজাত শিমুল নির্বাচিত হয়েছেন।

এছাড়া কার্যনির্বাহী সদস্য ৭টি পদে জয়ী হয়েছেন আইনুন নাহার পুতুল, তানভীর মাসুদ, মাজনুন মিজান, আশরাফুল আশীষ, সূচনা সিকদার, শামস সুমন ও হিমে হাফিজ।

চিতজেগত/টেলিভিশন

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়