শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

অভিনেত্রী শর্মিলী আহমেদ মারা গেছেন

শর্মিলী আহমেদ -- চিত্রজগত.কম

‘সাতটি রঙের মাঝে আমি মিল খুঁজে না পাই, জানি না তো কেমন করে কি দিয়ে সাজাই’- আবির্ভাব ছবিতে আঞ্জুমান আরার গাওয়া এ গানটিতে লিপসিংক করে বহুমাত্রিক অভিনেত্রী শর্মিলী আহমেদ দর্শক হৃদয়ে স্থান করে নিয়েছেন। তার ৬০ বছরের ক্যারিয়ারে এখনো দর্শক সেই গানটি গুণগুণ করে গাইতে থাকে। দর্শক হৃদয়ে একটি অনঢ় অবস্থান তৈরি করা এই অভিনেত্রী ক্যান্সারে দীর্ঘদিন অসুস্থ থাকার পর ৮ জুলাই শুক্রবার ভোরে রাজধানীর উত্তরায় নিজ বাসায় মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। সম্প্রতি সর্বশেষ তাকে ২৯নম্বর কেমো দেওয়া হয়। তানিমা নামে তার একটি মেয়ে রয়েছে। ছোটবোন ওয়াহিদা মল্লিক জলি একজন তুখুড় থিয়েটার কর্মী। লক্ষ্য করার বিষয় হলো তিনি ৮ মে জন্মগ্রহণ করেছেন এবং মারা গেছেন ৮ জুলাই অর্থাৎ জন্ম ও মৃত্যু একই তারিখে তবে মাসটি ভিন্ন।

ভিনয় শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম জানান, শর্মিলী আপা অসুস্থ ছিলেন। অবস্থা বেশি খারাপ হওয়ায় তাকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়, সেখানেই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

প্রয়াত অভিনেত্রী শর্মিলী আহমেদের বোন অভিনয় শিল্পী ওয়াহিদা মল্লিক জলি গণমাধ্যমকে জানান, বনানীতে স্বামীর কবরে শর্মিলী আহমেদকে সমাহিত করা হবে।

শর্মিলী আহমেদের মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে। টিভি তারকারা সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে স্মরণ করে বিভিন্ন পোস্ট করছেন। সুবর্ণা মোস্তফা লিখেছেন, ‘আমার সুন্দর চাচী, খ্যাতিমান অভিনেত্রী শর্মিলী আহমেদ আজ সকালে তার নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার আত্মার শান্তি কামনা করছি।’ এমনি আরো অনেক।

শর্মিলী আহমেদের আসল নাম মাজেদা মল্লিক। চলচ্চিত্রে ক্যারিয়ার শুরু করার পর তার নাম পরিবর্তন করে রাখা হয় শর্মিলী আহমেদ। ১৯৬২ সালে রেডিওতে এবং ১৯৬৪ সালে চলচ্চিত্রে তার ক্যারিয়ার শুরু করেন। তিনি বাংলাদেশ টেলিভিশনের প্রথম ধারাবাহিক নাটক দম্পতিতে কাজ করেছেন। ১৯৭৬ সালে মোহাম্মদ মহসিন পরিচালিত আগুন নাটকে প্রথমবারের মত মায়ের ভূমিকা পালন করেছিলেন।

শর্মিলী আহমেদের ১৯৪৭ সালের ৮ মে মুর্শিদাবাদের বেলুর চাক গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী পিএন গার্লস হাই স্কুল থেকে ম্যাট্রিক পরীক্ষা পাস করেন। অভিনয়কে পেশা হিসেবে শুরু করেন ১৯৬৪ সালে। তারও আগে ১৯৬২ সালে রেডিওতে এবং ১৯৬৪ সালে চলচ্চিত্রে তার ক্যারিয়ার শুরু করেন। ৬০ বছরের বিরতিহীন অভিনয় ক্যারিয়ারে তিনি প্রায় ৪০০ নাটক ও ১৫০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন।

মঞ্চ, টিভি ও চলচ্চিত্রে সাবলীল অভিনেত্রী শর্মিলী আহমেদ প্রথমে নায়িকা পরবর্তী সময়ে মা, দাদি কিংবা ভাবির চরিত্রেও শক্তিশালী অবস্থান তৈরি করেছিলেন তিনি। শোবিজ অঙ্গনে সবার কাছে ‘মা’ হিসেবেই পরিচিত ছিলেন। সবাই তাকে ‘শর্মিলী মা’ বলেই ডাকতেন।

চিত্রজগত/শোক সংবাদ

সংশ্লিষ্ট সংবাদ