মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

অভিনেতা আবুল খায়ের এর বাইশতম মৃত্যুবার্ষিকী আজ

অভিনেতা আবুল খায়ের। -- চিত্রজগত.কম

দেশীয় চলচ্চিত্র ও টেলিভিশনের শক্তিমান ও গুণী অভিনেতা। আজ তাঁর বাইশতম মৃত্যুবার্ষিকী। ২০০১ সালের ২ ফেব্রুয়ারি তিনি পরলোক গমন করেন।

উল্লেখ্য ১৯৭১ সালের ৭ মার্চ, পাকিস্তান সরকারের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও জীবনের ঝুঁকি নিয়ে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ভাষণ ক্যামেরায় ধারণ করেছিলেন। সে সময় তিনি সরকারের ফিল্ম ডিভিশন, ডিএফপি কর্মকর্তা। পাশাপাশি নিজ আগ্রহে হয়ে উঠেছিলেন ক্যামেরা বিশেষজ্ঞ। এর সংগে জড়িত ছিলেন অভিজ্ঞ টেকনিশিয়ান এনএইচ খন্দকার।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর বক্তৃতার সময় এমএনএ আবুল খায়েরের তত্ত্বাবধানে টেকনিশিয়ান এনএইচ খন্দকার মঞ্চের নিচ থেকে ভাষণটির অডিও ধারণ করেন। আবুল খায়ের মঞ্চের এক পাশ থেকে ক্যামেরা নিয়ে ঐ ভাষণের চিত্রধারণ করেন।

দেশ স্বাধীন হবার পর তিনি ছিলেন বিএফডিসি’র প্রথম এমডি। একবার বিদেশ সফরের সময় জাতির পিতার আগ্রহে তিনি তাঁর সফর সঙ্গী হয়েছিলেন। তবে এই ইতিহাস দিয়ে আবুল খায়েরকে চেনেন খুব কম মানুষ। চেনেন একজন অভিনেতা হিসেবে।

চলচ্চিত্র কংবা টেলিভিশন দুই মাধ্যমেই তিনি ছিলেন সমান জনপ্রিয়। আবুল খায়ের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন চার বার। শ্রদ্ধা এই অমায়িক সজ্জন মানুষটির স্মৃতির প্রতি। মহান আল্লাহ যেন তাঁকে বেহেশত নসীব করেন।

চিত্রজগত ডটকম/স্মরণীয় বরণীয়

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়