মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

অনুদান নিয়ে শর্ট ফিল্ম ফোরামের উদ্বেগ

সদ্য ঘোষিত সরকারি অনুদানের সিনেমায় বাণিজ্যিক সিনেমার অন্তর্ভুক্তি এবং পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র বাদ পড়ায় গভীর উদ্বেগ প্রকাশ করছে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম। রোববার (১৯ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ জানানো হয়।

ফোরামের সভাপতি জহিরুল ইসলাম কচি ও সাধারণ সম্পাদক রাকিবুল হাসান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমানসমৃদ্ধ পূর্ণদৈর্ঘ্য সিনেমা নির্মাণে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা প্রদানের জন্য অনুদানপ্রাপ্তদের নামের তালিকা দেওয়া হয়েছে বলা হলেও বাস্তবে তা পুরোপুরি প্রতিফলিত হয়নি।

তাদের অভিযোগ, এবারের অনুদানে উল্লেখযোগ্য সংখ্যক বাণিজ্যিক সিনেমার সংযোজন অনুদানের ঘোষিত মূল লক্ষ্যের পরিপন্থী। অন্যদিকে, মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ ও চেতনাকে ছড়িয়ে দিতে পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রগুলো অনন্য ভূমিকা পালন করেছে। কিন্তু এবার তার পৃষ্ঠপোষকতা নেই।

অভিযোগে তারা আরও জানান, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সদস্য তারেক মাসুদ, ক্যাথরিন মাসুদ, তানভীর মোকাম্মেল, মাজারে হাসীন, কাওসার চৌধুরীসহ অনেকেই পূর্ণদৈর্ঘ্য প্রামাণাচিত্র নির্মাণ করে এটাকে একটি সৃজনশীল ধারা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন এবং নতুন প্রজন্মের অনেককেই এ ধরনের চলচ্চিত্র নির্মাণে উদ্বুদ্ধ করেছেন। তাই এই শাখাকে এড়িয়ে যাওয়াটা ঠিক হবে না বলেও মনে করেন তারা।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়ে তারা বলেন, ‘তথ্য মন্ত্রণালয়ের কাছে অনুরোধ করব, এ বছর বিশেষ বিবেচনায় কমপক্ষে দুটি পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্রকে অনুদান দেওয়া হোক। এর পাশাপাশি সংস্কৃতিজন এবং চলচ্চিত্র সংশ্লিষ্ট সকলের মতামত নিয়ে চলচ্চিত্র অনুদান নীতিমালা হালনাগাদ করা এবং বাছাই প্রক্রিয়াকে আরও স্বচ্ছ ও অন্তর্ভুক্তিমূলক করার আহ্বান জানাচ্ছি।’

উল্লেখ্য, ২০২১-২২ অর্থ বছরের জন্য চলচ্চিত্রে সরকারি অনুদান প্রাপ্তদের নাম ঘোষণা করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। এবার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ১৯ জনকে ১২ কোটি ১৫ লাখ টাকা অনুদান দেওয়া হয়েছে। স্বল্পদৈর্ঘ্য বিভাগে ৬টি সিনেমায় মোট ১ কোটি ১৬ লাখ টাকা অনুদান দেওয়া হয়। গত বুধবার প্রজ্ঞাপনের মাধ্যমে এর পরিমাণ ও প্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে।

চিত্রজগত/চলচ্চিত্র

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়